হজ এজেন্সিতে ফের দুদকের অভিযান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ০৯ জুলাই ২০১৮

হজ নিয়ে দুর্নীতি বন্ধে রাজধানীর বিজয়নগরে একাধিক হজ এজেন্সিতে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক এনফোর্সমেন্ট টিম)।

কিছু অসাধু হজ এজেন্সি, ট্রাভেল এজেন্ট এবং জনশক্তি মন্ত্রণালয় ও ধর্ম মন্ত্রণালয়ের দুর্নীতিবাজ কর্মকর্তার যোগসাজশে হজযাত্রীদের হয়রানি এবং মানব পাচারকাজে জড়িত থাকার অভিযোগ আসে দুদকে। এটা প্রতিরোধের লক্ষ্যে আজ আকস্মিক অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে বিজয়নগরের আলরাজী কমপ্লেক্সের সপ্তম তলায় অবস্থিত এহসান ট্রাভেলস-এর মালিক সাইফুল ইসলামসহ উপস্থিত ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করা হয় এবং হজের প্যাকেজ মূল্য, হজযাত্রীদের সুযোগ-সুবিধা এবং চুক্তির অন্যান্য শর্ত যথাযথভাবে বাস্তবায়ন সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়।

উপস্থিত হজযাত্রীরা জানান, দুদকের অভিযান এবং মনিটরিংয়ে তারা অত্যন্ত সন্তুষ্ট এবং এর ফলে এজেন্সিরা অতিরিক্ত টাকা দাবি করার সুযোগ পাচ্ছে না। দুদক টিম হজযাত্রীদের প্যাকেজের নির্ধারিত টাকার বাইরে টাকা না দেয়ার পরামর্শ দেন।

এ দিকে দুদক টিমের উপস্থিতি টের পেয়ে একটি হজ এজেন্সির লোকজন অফিস থেকে পালিয়ে যায়। অভিযানকালেই স্টওয়েস্ট এয়ার, শরীফ এয়ার সার্ভিস লি. ও আলগাজী ট্র্যাভেলস লি. -এ অনুরূপ অভিযান পরিচালনা করে প্রত্যেকের কাগজপত্র পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করা হয়।

দুদকের এ অভিযানকে স্বাগত জানিয়ে বৈধ হজএজেন্সিসমূহ গভীর সন্তোষ প্রকাশ করে এবং আশাবাদ ব্যক্ত করে যে, এ তৎপরতা অব্যাহত থাকলে অবৈধ হজ এজেন্সির অসাধু কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

অভিযান পরিচালনা প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী জানান, ‘জনগণ হজ নিয়ে দুর্নীতি বন্ধে দুদকের হস্তক্ষেপ চায়। এ লক্ষ্যে এ অভিযান চলছে এবং পর্যায়ক্রমে প্রতিটি হজ এজেন্সির কার্যক্রম তদারক করা হবে।’

এর আগে গত ৪ জুলাই রাজধানীর ফকিরাপুলে হজ এজেন্সিতে একাধিকবার অভিযান পরিচালনা করে দুদক।

এমইউ/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।