ব্যস্ততা বাড়ছে হজ কল সেন্টারে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:৫৭ এএম, ০৭ জুলাই ২০১৮

আগামী ১৪ জুলাই থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট। দিনক্ষণ যত ঘনিয়ে আসছে হজ কল সেন্টারে ব্যস্ততা তত বাড়ছে। হজযাত্রী ও তাদের স্বজনরা হজ ভিসা, হজ ফ্লাইটের সময়সূচি ও হজ পালন সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত জানতে প্রতিদিন রাজধানীর আশকোনা হজ ক্যাম্পের দোতলায় স্থাপিত কল সেন্টারে যোগাযোগ করছেন। দেশ-বিদেশ থেকে অসংখ্য মানুষ ল্যান্ডফোন, মোবাইল, ইমেইল, ফেসবুক ,স্কাইপে ও ওয়েভচ্যাট ইত্যাদি নানা মাধ্যমে সরাসরি কল সেন্টারে যোগাযোগ করে বিভিন্ন তথ্য জানতে চাইছেন।

ধর্ম মন্ত্রনালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, হজের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন সংক্রান্ত তথ্য-উপাত্ত সম্পর্কে হজ গমনেচ্ছুদের অবহিত করতে কল সেন্টারটি সারাবছর খোলা থাকে। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্য়ন্ত এটি খোলা থাকে। তবে হজ ফ্লাইট শুরু হলে কল সেন্টারটি দিনরাত ২৪ ঘণ্টাই খোলা থাকবে বলে জানান তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, গত জুন মাসে মোবাইল কল সেন্টারে ১৫ হাজারেরও বেশি কল এসেছে। এর মধ্যে দেশের ভেতর থেকে সাত হাজার ১৭০ জন এবং বিদেশ থেকে পাঁচ হাজার ৬৫৪ জন যোগাযোগ করেছেন।

এছাড়া ৮৭ জন ই-মেইল পাঠিয়ে, ২১৩ জন স্কাইপে, ৩১৩ জন গ্রুপ চ্যাট, হেল্প ডেস্ক ফোন সাপোর্ট ৬১ জন, টিকেট সাপোর্ট ১৫২ জন, সংবাদ সংগ্রহ ৬৩ জন ও প্রি রেজিস্ট্রেশন ও রেজিস্ট্রেশন সংক্রান্ত বিষয়ে ১১ জন বিভিন্ন তথ্য-উপাত্ত জানতে চেয়েছেন। আর কল ড্রপড হয়েছে ৮২২টি।

চলতি বছর পবিত্র হজ পালন করতে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার বাংলাদেশি সৌদি আরব যাবেন।

ধর্ম মন্ত্রনালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, হজ কল সেন্টারে যোগাযোগ করে একজন হজগমনেচ্ছু সকল প্রকার তথ্য-উপাত্ত জানতে পারবেন।

তিনি বলেন, কল সেন্টার ছাড়াও ই-হজ পদ্ধতিতে একজন হজযাত্রী আইডি নম্বর দিয়ে ওয়েবসাইটে প্রবেশ করে তার ভিসা হয়েছে কিনা, ফ্লাইট কবে ইত্যাদি নানা বিষয়ে তথ্য জানতে পারবেন।

এমইউ/এমবিআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।