মৌসুমী তিন হজ অফিসার সৌদি আরব যাচ্ছেন আজ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:২৫ পিএম, ০৫ জুলাই ২০১৮

আসন্ন হজে মৌসুমী হজ অফিসার হিসেবে ধর্ম মন্ত্রণালয়ে নিয়োগপ্রাপ্ত বিসিএস (প্রশাসন) ক্যাডারের তিন কর্মকর্তা আজ বৃহস্পতিবার সৌদি আরবে যাচ্ছেন। বিকেল পাঁচটার ফ্লাইটে তারা জেদ্দা বিমানবন্দরের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করবেন।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, ’নিযোগপ্রাপ্ত তিন কর্মকর্তা সৌদি আরবের উদ্দেশে রওনা হবেন। এদের মধ্যে এ বি এম আমিন উল্লাহ নুরীকে মদিনায় ও মো. সাখাওয়াত হোসেন জেদ্দায় তিন মাস ও মো.জহিরুল ইসলাম চার মাস মক্কায় দায়িত্ব পালন করবেন।’

হজ মৌসুমে সৌদি আরবে বাংলাদেশ কাউন্সিলরের (হজ) অধীনে দায়িত্বশীল থাকবেন তারা। আগামী ১৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হচ্ছে। সেখানে গিয়ে প্রয়োজনীয় আগাম প্রস্তুতি নিতেই মৌসুমী হজ অফিসারদের সৌদি পাঠানো হচ্ছে বলে তিনি জানান।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২০ হাজার জনসহ মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন বাংলাদেশি পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জেদ্দায় নিয়োগপ্রাপ্ত মৌসুমী হজ অফিসার মূলত বাংলাদেশ থেকে যেসব হজযাত্রী জেদ্দা বিমানবন্দরে নামবেন তাদের স্বাগত জানাবেন। বিমানবন্দরে ভিসা সংক্রান্ত কোনো জটিলতা দেখা দিলে, পাসপোর্ট কিংবা লাগেজ হারিয়ে গেলে, অসুস্থ কিংবা মারা গেলে সব ধরনের সহায়তা করবেন। একইভাবে দেশে ফেরার সময় ওইসব সমস্যা ছাড়াও জমজমের পানি হাজিদের নামে বরাদ্দ করে তা দেশে যথাসময়ে পৌঁছে দেয়া কিংবা কোনো কারণে হাজির ফ্লাইট মিস হলে বিকল্প ব্যবস্থা নিতে সহায়তা করবেন।

মক্কা ও মদিনায় নিয়োগপ্রাপ্ত মৌসুমী সহকারী হজ অফিসারদের দায়িত্ব হলো হাজিদের অভিযোগ তদন্ত করে দেখা, বাড়িঘর পরিদর্শন (বিশেষ করে বেসরকারি ব্যবস্থাপনার হাজিদের) করে হাজিদের সমস্যার সমাধান করা। এছাড়া মেডিকেল টিমের মাধ্যমে হাজিদের চিকিৎসা সেবা প্রদান

এমইউ/এসআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।