মানহীন বেসরকারি মেডিকেল কলেজ নিয়ে মন্ত্রীর ‘অসহায়ত্ব’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ২৮ জুন ২০১৮
ছবি-ফাইল

দেশের মানহীন বেসরকারি মেডিকেল কলেজ বন্ধ নিয়ে ‘অসহায়ত্ব’ প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, বেসরকারি মেডিকেল কলেজ নিয়ন্ত্রণে আমি পদক্ষেপ নিয়েছিলাম। অনেক নামী কলেজে শিক্ষক নাই, লাইব্রেরি নাই। এগুলো বন্ধ করে দিয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্য, উচ্চ আদালতের নির্দেশ নিয়ে সেগুলো আবার ফিরে এসেছে।

বৃহস্পতিবার (২৮ জুন) সকালে জাতীয় সংসদে ২০১৮-১৯ সালের বাজেটে প্রস্তাবিত দায়মুক্ত ব্যয় ব্যতিত অন্যান্য ব্যয় সম্পর্কিত মঞ্জুরি দাবির ওপর ছাটাই প্রস্তাবের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে ছাটাই প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে একাধিক এমপি মানহীন বেসরকারি মেডিকেল কলেজ নিয়ে সমালোচনা করেন। গ্রামে ডাক্তার পাওয়া যায় না বলেও তারা জানান।

জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘কোর্ট যদি হস্তক্ষেপ করেন তাহলে আমি কী করব, বলেন? আমি নিজে বলেছি অনেক বেসরকারি কলেজ ঢাকায় আছে, দেশে আছে, যারা মানহীন এবং শিক্ষক নাই। লাইব্রেরি নাই, ল্যাবরেটরি নাই, শিক্ষকও নাই। তাদের আমি বন্ধ করে দিয়েছিলাম। কিন্তু উচ্চ আদালতের হস্তক্ষেপের কারণে তাদের ছেড়ে দিতে হয়েছে। কী করব বলেন? কোর্টের নির্দেশ তো আমি অমান্য করতে পারব না।

সংসদ সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, কিন্তু আপনারা যদি সোচ্চার থাকেন, আমি বেসরকারি মেডিকেল কলেজ নিয়ন্ত্রণের জন্য আইন করতে যাচ্ছি। এটা বাস্তবায়ন হলে কোনো মানহীন বেসরকারি মেডিকেল থাকবে না।

তিনি দাবি করে বলেন, গত তিনবছর মেডিকেল ভর্তি নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি। আমি অভিজ্ঞ ডাক্তারদের নিয়ে এ ভর্তির ব্যবস্থা করেছি।

গ্রামে ডাক্তার নিয়োগে দীর্ঘসূচিতা কারণে এমপিদের ক্ষোপের প্রেক্ষিতে তিনি বলেন, এ সরকার যদি আবার ক্ষমতায় আসে তাহলে ডাক্তারের অভাব হবে না। গ্রামে পোস্টিং থাকা সত্ত্বেও যারা সেখানে ডিউটি না করে ঢাকায় বসে বেতন নিয়েছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এমইউএইচ/এইচএস/আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।