একনেকে ৯ প্রকল্প অনুমোদন


প্রকাশিত: ০৬:০৪ এএম, ০৪ আগস্ট ২০১৫
ফাইল ছবি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় ৯টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে। মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বিস্তারিত তুলে ধরেন। এ সময় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব সফিকুল আজম, পরিংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা।

মন্ত্রী বলেন, অনুমোদিত ৯টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৩৬৮ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিলের রয়েছে ২ হাজার ৩৭৯ কোটি ৩১ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিলের ৩২ কোটি ১৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তার ৯৫৭ কোটি ১৯ লাখ টাকা।

তিনি আরো বলেন, ছিটমহলের মানুষের জন্য দ্রুত প্রকল্প নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিকভাবে রাস্তাঘাট, কমিউনিটি ক্লিনিক, উপাসনালয় এবং বিদ্যুৎ সুবিধা দেওয়ার জন্য তিনি নির্দেশ দিয়েছেন। এ ক্ষেত্রে তিন মাসের মধ্যে বিদ্যুৎ দেওয়ার ব্যবস্থা করা হবে।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- অগমেন্টেশন অব গ্যাস প্রোডাকশন আন্ডার ফাস্ট ট্র্যাক প্রোগ্রাম প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় ১ হাজার ৩০০ কোটি ৫০ লাখ টাকা। সিটি কর্পোরেশন ও পৌরসভার জন্য বেলারুশ হতে মেশিনারিজ ও যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্প, এর ব্যয় ৪২০ কোটি ২৯ লাখ টাকা। বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সবিশন সেন্টার নির্মাণ প্রকল্প, এর ব্যয় ৭৯৬ কোটি ১ লাখ টাকা। পীরগঞ্জ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন প্রকল্প, এর ব্যয় ১০৭ কোটি ৪৮ লাখ টাকা। জামালপুর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন প্রকল্প, এর ব্যয় ১১ কোটি ৪৩ লাখ টাকা। বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ১৯৫ কোটি টাকা। ভূগর্ভস্থ সেচ নালা নির্মাণের মাধ্যমে সেচ দক্ষতা বৃদ্ধি প্রকল্প, এর ব্যয় ১৩৬ কোটি ১৬ লাখ টাকা, কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলাধীন ফিলিপনগর, আবেদর ঘাট ও ইসলামপুর এলাকায় পদ্মানদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প, এর ব্যয় ৮৩ কোটি ৫২ লাখ টাকা। বৃহত্তর কুমিল্লা জেলায় মৎস্য উন্নয়ন প্রকল্প, যাতে ব্যয় হবে ২১৮ কোটি ২৪ লাখ টাকা। 

এসএ/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।