তিস্তা নিয়ে মোদি-মমতার বৈঠক ১১ ও ১২ আগস্ট


প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ০৩ আগস্ট ২০১৫

দীর্ঘ ৬৮ বছরের পর বাংলাদেশ ও ভারতের মধ্যে আনুষ্ঠানিকভাবে বিনিময় হয়েছে দুই দেশের মধ্যে থাকা ১৬২টি ছিটমহল। ছিটমহলের পর এবার বাংলাদেশের সঙ্গে তিস্তা চুক্তি করতে চান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বিষয়ে আলোচনা করতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে রাজধানী নয়াদিল্লিতে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, আগামী ১১ ও ১২ আগস্ট মমতার সঙ্গে বৈঠকে বসবেন মোদি। মোদি-মমতার এই বৈঠকে ছিটমহল বিনিময়ের পর নতুন নাগরিকদের পুনর্বাসনের বিষয়েও আলোচনা করা হবে। রাজ্য সরকার আগে ধারণা করেছিল যে ছিটমহলের হাজারো বাসিন্দা ভারতের নাগরিক হওয়ার জন্য আবেদন করবেন।

এছাড়া তাদের পুনর্বাসন, ভারতের ভূখণ্ডের সঙ্গে যুক্ত হওয়া ছিটমহলগুলোর সঙ্গে সড়ক যোগাযোগ প্রতিষ্ঠা করা, অবকাঠামো তৈরি, উন্নয়নমূলক কাজের জন্য তিন হাজার ৯ কোটি রুপি বরাদ্দ দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু শেষমেশ দেখা যায়, মাত্র ৯৭৯ জন ভারতে ফিরে যেতে চান।

উল্লেখ্য, প্রতিবেশী দুই দেশের মধ্যে তিস্তার পানির বণ্টন নিয়ে চুক্তি দীর্ঘদিন ধরে ঝুলে আছে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।