হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু ৩ জুলাই

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:১৫ পিএম, ২৫ জুন ২০১৮

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছু যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম ৩ জুলাই থেকে শুরু হচ্ছে।

সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও সিভিল সার্জনের কার্যালয়সহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে প্রত্যেক হজযাত্রীকে ম্যানিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা দেয়া হবে। রাজধানীসহ সারাদেশে স্বাস্থ্য পরীক্ষার পর হজযাত্রীদেরকে স্বাস্থ্যসনদও দেয়া হবে।

সোমবার আশকোনা হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীরা যে সব স্বাস্থ্যকেন্দ্রে টিকাপ্রদান ও স্বাস্থ্য পরীক্ষা করাতে পারবেন সেগুলো হলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, সরকারি কর্মচারী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদাপাড়ার ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল, কেন্দ্রীয় হাসপাতাল রাজারবাগ, সম্মিলিত সামরিক হাসপাতাল, ক্যান্টনমেন্ট ও বাংলাদেশ সচিবালয় ক্লিনিক।

তবে ৮ জুলাই থেকে আশকোনা হজ ক্যাম্পের মেডিকেল সেন্টারে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

অন্যান্য সব জেলার হজযাত্রীরা বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা শহরে সংশ্লিষ্ট সিভিল সার্জনের কার্যালয়। এ কেন্দ্রগুলো থেকে হজ্জযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার পর ম্যানিনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে স্বাস্থ্যসনদ সংগ্রহ করবেন। বিমানবন্দরে এ স্বাস্থ্যসনদ দেখাতে হবে।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। আগামী ১৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরুর কথা রয়েছে।

এমইউ/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।