খালেদার বক্তব্য নাকচ করলেন ইসি সচিব


প্রকাশিত: ০২:১৫ পিএম, ০২ আগস্ট ২০১৫

সম্প্রতি ভোটার তালিকায় ১৮ বছরের কম বয়সীদের ভোটার করা হচ্ছে বলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যে অভিযোগ করেছেন তা নাকচ করেছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. সিরাজুল ইসলাম।

রোববার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে খালেদা জিয়ার ওই অভিযোগ নাকচ করেন তিনি।

ইসি সচিব বলেন, যারা বলছেন ১৮ বছরের কম বয়সীদের ভোটার করা হচ্ছে। তারা হয়ত বিষয়টা সম্পর্কে জানেন না।  

তিনি বলেন, ভোটার তালিকা আইন ও সংবিধান অনুযায়ী ১৮ বছরের  কম বয়সীদের ভোটার করার কোনো সুযোগ নেই। জাতীয় পরিচয়পত্রের তথ্যভাণ্ডারেও সফটওয়্যারে নির্দিষ্ট বয়সের বাইরে কোনো ব্যক্তির তথ্য সেখানে প্রবেশ করানো যাবে না। সবকিছুই অত্যাধুনিক সফটওয়্যার দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। একমাত্র যেসব নাগরিক ১৮ বছরে পদার্পণ করবেন তারাই সেখানে তালিকাভুক্ত হবেন।

মো. সিরাজুল ইসলাম বলেন, চলমান ভোটার হালনাগাদ তালিকায় ১৮ বছরের নিচে অর্থাৎ ১৫ থেকে ১৭ বছর বয়সীদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। তাদের তথ্য আলাদা তথ্যভান্ডারে জমা থাকবে। প্রতিবছর আইন অনুযায়ী হালনাগাদ শেষে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। দাবি-আপত্তি নিষ্পত্তি শেষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। যখন ১৫-১৭ বছর বয়সী ব্যক্তিদের ১৮ বছর হবে তখন তাদের খসড়া ভোটার তালিকায় নাম প্রকাশিত হবে। আইন অনুযায়ী ১৮ বছরে পদার্পন করলেই বাংলাদেশের নাগরিকরা এনআইডির তথ্যভাণ্ডারে প্রবেশের সুযোগ পাবেন।

এইচএস/একে/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।