জি-৭ যোগ দিতে বৃহস্পতিবার ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ০৫ জুন ২০১৮
ফাইল ছবি

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে জি-৭ সম্মেলনে লিডার্স আউটরিচ সেশনে অংশ নিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৮-১১ জুন কুইবেকে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা জানান। প্রধানমন্ত্রী ৭ জুন (বৃহস্পতিবার) ঢাকা ত্যাগ করবেন এবং সফর শেষে ১২ জুন দেশে ফিরবেন। এ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী থাকবেন সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।

জি-৭ লিডার্স আউটরিচ সেশনে অংশ নেয়ার পাশাপাশি বন্ধুপ্রতীম দেশ কানাডার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার ক্ষেত্রসমূহ অধিকতর শক্তিশালী ও বিস্তৃত করতে ১০ জুন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে অংশ নিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দ্বিপাক্ষিক সহযোগিতা, নিয়মিত কূটনৈতিক আলোচনা এবং অর্থনীতিতে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

মন্ত্রী জানান, চলমান রোহিঙ্গা সমস্যার দ্রুত ও টেকসই সমাধানের বিষয়েও দুই প্রধানমন্ত্রী এ বৈঠকে আলোচনা করবেন। রোহিঙ্গা সমস্যার সমাধান এবং তাদের দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনের ব্যাপারে আন্তর্জাতিক ফোরামে কানাডা বাংলাদেশকে অকুণ্ঠ সমর্থন দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, গঠনমূলক পরিবর্তনের ক্ষেত্রে প্রশংসনীয় ভূমিকার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক পরিমণ্ডলে ইন্টারন্যাশনাল লিডার অফ চেঞ্জ হিসেবে অভিহিত হয়েছেন। আউটরিচ সেশনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবেলা, সমুদ্র সম্পদের টেকসই ব্যবহার, অর্থনীতি এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশের প্রেক্ষিত ও উদ্যোগসমূহ জি-৭ এর মতো গুরুত্বপূর্ণ ফোরামে তুলে ধরা সম্ভব হবে।

মন্ত্রী বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে। বৃহৎ পরিসরে বাংলাদেশের স্বার্থ সংরক্ষণে তা বিশেষ ভূমিকা রাখবে। প্রধানমন্ত্রী এ সম্মেলনের সাইড লাইনে অংশগ্রহণকারী রাষ্ট্র/সরকার প্রধানদের সঙ্গে বিভিন্ন বিষয় আলোচনা করতে পারেন বলে আশা করা যাচ্ছে। এ সফরের ফলে বাংলাদেশ ও কানাডার মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত অধিকতর মজবুত হবে। ফলে সার্বিক বিবেচনায় প্রধানমন্ত্রীর আসন্ন এ সফর অত্যন্ত ফলপ্রসূ হবে বলে আশা করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব শহীদুল হকসহ সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইউএ/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।