অপহরণে শীর্ষে মেক্সিকো অষ্টম বাংলাদেশ


প্রকাশিত: ০৩:২৬ এএম, ০২ আগস্ট ২০১৫
প্রতীকী ছবি

বিশ্বে অপহরণের শীর্ষ দশটি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ। শুধু বাংলাদেশই নয় এ তালিকায় রয়েছে ভারত ও পাকিস্তান। যুক্তরাজ্যভিত্তিক কন্ট্রোল রিস্ক নামের বৈশ্বিক ঝুঁকি ও কৌশলগত পরামর্শক সংস্থার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, অপহরণের ঘটনায় শীর্ষ দশ দেশের মধ্যে অষ্টম অবস্থানে রয়েছে বাংলাদেশ। তবে প্রথম অবস্থানে রয়েছে মেক্সিকো। ২০১৪ সালের হিসাব অনুযায়ী এ তালিকায় ভারত দ্বিতীয় অবস্থানে আর পাকিস্তান রয়েছে তৃতীয় অবস্থানে।

সংস্থাটি অপহরণ ও মুক্তিপণ নিয়ে বিশ্বব্যাপী তথ্য সংগ্রহ করে। তবে প্রতিষ্ঠানটি বলছে, এ গবেষণার ফল যাই হোক তার মানে এ নয় যে আফগানিস্তান ও পাকিস্তান ভ্রমণের জন্য নিরাপদ। অপহরণের অভিযোগের ভিত্তিতে এ তালিকা করা হয়েছে। তথ্য নেয়া হয়েছে বীমা কোম্পানিগুলো থেকে।

প্রতিবেদনে আরো বলা হয়, অপহরণের ঘটনার শীর্ষ দশ দেশের মধ্যে চতুর্থ অবস্থানে ইরাক, নাইজেরিয়া পঞ্চম, লিবিয়া ৬ষ্ঠ, আফগানিস্তান সপ্তম, সুদান নবম এবং লেবানন রয়েছে দশম অবস্থানে।

২০১২ থেকে ১৫ সালের মধ্যে ভারতে প্রায় চার হাজার দুইশ ৩২টি অপহরণের ঘটনা ঘটেছে। ফলে নতুন করে বীমা ক্ষেত্রে ব্যবসা বাড়ানোর দিকে নজর দিচ্ছে বীমা সংস্থাগুলো। অপহরণ নিয়েই সব থেকে বেশি বীমা করানো হচ্ছে।

জানা গেছে, ভারতে অপহরণের প্রাথমিক টার্গেট করা হচ্ছে ব্যবসায়ী, শিশু, স্কুলপড়ুয়া এমনকি মন্ত্রীদেরও। অপহরণ বীমা সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে ২০১২-১৫ সালের মধ্যে। কেবল বীমা ক্ষেত্রেই নয় নতুন এ তথ্য ভারতীয় গোয়েন্দাদেরও চিন্তা বাড়িয়েছে। অপহরণের চিত্র ভারতের উত্তর ও পশ্চিমে আলাদা।

ভারতের মার্কেটে অপহরণ ও মুক্তিপণ চলছে বেশি। ভারতের টাটা এআইজি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির প্রেসিডেন্ট এম রবিচন্দ্রন বলেন, করপোরেট কর্মকর্তা ও তাদের সন্তানদের লক্ষ্য করে অপহরণ করা হচ্ছে। দুই বছরে দেশে অপহরণের মাত্রা বেড়েছে বলে জানান রবি।

এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।