লোকসানের মুখে নেসলে ইন্ডিয়া


প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ৩০ জুলাই ২০১৫

ভারতে প্রথমবারের মতো লোকসানের মুখ দেখছে নেসলে ইন্ডিয়া। চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে গত ১৫ বছরের মধ্যে এই প্রথম লোকসানে পড়লো নেসলে ইন্ডিয়া। ভারতের খাদ্য নিরাপত্তা ও মান নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের আদেশে ম্যাগি নুডলস প্রত্যাহারের পর এ লোকসান হয়েছে।

গত ৩০ জুন শেষ হওয়া প্রান্তিকে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠানটির ভারতীয় শাখার লোকসানের পরিমাণ দাঁড়ায় ৬৪ দশমিক ৪ কোটি ভারতীয় রুপিতে। গত বছর একই সময়ে প্রতিষ্ঠানটির মুনাফার পরিমাণ ছিল ২৮৭ দশমিক ৮৬ কোটি রুপি।

ভারতের বাজার থেকে ম্যাগি প্রত্যাহার ও তা ধ্বংস করতে এককালীন ৪৫১ দশমিক ৬ কোটি রুপি ব্যয় করতে হয় নেসলে ইন্ডিয়াকে। দেশটি থেকে প্রায় ৩০ হাজার টন ম্যাগি নুডলস প্রত্যাহার করে নিতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি।

উচ্চমাত্রায় সীসা ও মনোসোডিয়াম গ্লুটামেটের উপস্থিতি প্রমাণিত হওয়ায় ভোক্তা স্বাস্থ্যের জন্য ভয়াবহ ঝুঁকিপূর্ণ হিসেবে ভারতে নিষিদ্ধ হয় ম্যাগি নুডলস। চলতি বছর ৫ জুন ভারতের খাদ্য নিরাপত্তা ও মান নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এফএসএসএআই) এ নিষেধাজ্ঞা জারি করে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।