পুরনো কৃষিঋণ মওকুফে সমবায়ীদের সহায়তার আশ্বাস


প্রকাশিত: ০২:৩০ পিএম, ৩০ জুলাই ২০১৫

স্থানীয় সরকার, পল্লী-উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা সমবায় আইনের ধারা শিথিল করে সরকারের ঘূর্ণায়মান তহবিল পেতে ও পুরনো কৃষিঋণ মওকুফে সমবায়ীদের সহায়তা করার আশ্বাস দিয়েছেন।

বৃহস্পতিবার রাজধানীর গুলিস্তানস্থ মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেড এর ৩৮তম বার্ষিক সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আশ্বাস দেন।

এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী বলেন, ১৯৯১ সালে বিএনপি সরকার ৫ হাজার টাকা পর্যন্ত কৃষিঋণ মওকুফের ঘোষণা দিলেও সমবায়ী কৃষকগণ বঞ্চিত হন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন গত মেয়াদের সমবায় বান্ধব সরকার সমবায় ব্যাংকের অনুকূলে প্রায় ১০০ কোটি টাকা বরাদ্দ করে দেশের কয়েক লাখ দরিদ্র সমবায়ী কৃষকের উপকার করেন। এতে সমবায় সমিতিগুলোও উপকৃত হয়। ফলে সার্বিক কৃষি উৎপাদনে ইতিবাচক প্রভাব পড়ে।

‘মুনাফা ও দণ্ড মুনাফা বাবদ’-এ বরাদ্দ দেয়া হয় বলেও প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ এ সময়  উল্লেখ করেন। অনুষ্ঠানে মসিউর রহমান রাঙ্গা বিরোধী জোটের রাজনৈতিক কর্মসূচির নামে সহিংসতা চালানোরও সমালোচনা করেন।

আন্দোলনের নামে রাষ্ট্রীয় সম্পদ ও সমবায় খাতের ব্যাপক ক্ষয়ক্ষতির জন্য যারা দায়ী তাদের বিচারের দাবি জানিয়ে চলমান বিচার কার্য এগিয়ে নিতে দেশের সর্বস্তরের সমবায়ীদের ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানান তিনি।

ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এম এ কাদের সরকার, সমবায় নিবন্ধক মো. মফিজুল ইসলাম, ব্যাংকের ভাইস চেয়ারম্যান চৌধুরী মো. আফজাল হোসেন, পরিচালক এ এম এম সাহাবুদ্দিন, হাবিবুর রহমান চাঁন প্রমুখ বক্তৃতা করেন।

আরএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।