জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৫ উপলক্ষে রাবিতে আলোচনা সভা


প্রকাশিত: ০৯:৫৩ এএম, ৩০ জুলাই ২০১৫

জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৫ ( ২৮ জুলাই-৩ আগস্ট) উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১ টায় রাবি ফিশারিজ সমিতি ও রাজশাহী মৎস্য অধিদফতরের উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

ফিশারিজ বিভাগের সভাপতি ড. মুহম্মদ আফজাল হুসাইনের সভাপতিত্বে আলোচনা সভায় রাজশাহী মৎস্য অধিদফরের কর্মকর্তা গোলাম রাব্বানী, রাজশাহীর পবা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা শাহেদ আলী, মৎস্য জরিপ কর্মকর্তা কাজী সোনিয়া আফরিনসহ বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বর্তমান সরকারের সকল ক্ষেত্রে অগ্রগতি বিশেষভাবে মৎস্য চাষের প্রতি গুরুত্ব আরোপের বিষয়গুলো আলোকপাত করেন। বক্তারা বলেন, বাংলাদেশের মানুষ সাত কোটি থাকা অবস্থায়ও মাছের চাহিদা পূরণ হয়নি। কিন্তু এখন সেই মানুষের সংখ্যা ১৬ কোটি পেরোলেও মাছ এখন প্রয়োজনের তুলনায় উদ্বৃত্ত। এ সময় বক্তারা মাছ চাষের গুরুত্ব সম্পর্কেও আলোচনা করেন।

এর আগে আলোচনা সভার মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহীর পবা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা শাহেদ আলী। তিনি তার প্রবন্ধে রাজশাহী অঞ্চলের মৎস্য চাষের একটি পরিসংখ্যান তুলে ধরেন।

তিনি তার প্রবন্ধে বলেন, রাজশাহীতে এখন মাছের বার্ষিক চাহিদা ৫১,১৫১ মেট্রিক টন এবং বর্তমানে এখানে মাছের উৎপাদন বছরে প্রায় ৬৬,৮২২ মেট্রিক টন। যা প্রয়োজনের তুলনায় অধিক। তিনি রাজশাহীর মোট জলাশয়ের একটি পরিসংখ্যানে বলেন, এখানে মোট জলাশয়ের নদী ২১%, পুকুর/দিঘী ২৪%, প্লাবন ২৪%, বিল ১৬% এবং ধানক্ষেতে মৎস্য চাষ ১৩% এবং অন্যন্য ২% রয়েছে।

এ সময় হেকেপ রিসার্চ প্রোজেক্ট এ আওতায় মাছ সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ও মাছের বিভিন্ন রোগের নমুনা ছবির মাধ্যমে উপস্থাপন করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী অলোক কুমার পাল।

এসএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।