মজুরি কমিশনের সুপারিশ বাস্তবায়নে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ০৮ মে ২০১৮

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি বাড়াতে গঠিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের সুপারিশ বাস্তবায়নে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছে সরকার। কমিটিকে তিন মাসের মধ্যে প্রতিবেদন পেশ করতে হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সম্প্রতি এই কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, অর্থ বিভাগের সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কমিটিতে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

সরকারের আর্থিক সক্ষমতা ও অন্যান্য আনুষঙ্গিক দিক বিবেচনা করে ‘জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫’ এর সুপারিশগুলো বাস্তবায়নের বিষয়ে সুপারিশ দেবে এই কমিটি।

কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। শ্রম ও কর্মসংস্থার মন্ত্রণালয় এই কমিটিতে সাচিবিক সহায়তা দেবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

সরকারি চাকুরেদের বেতন বৃদ্ধির পর রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি বাড়াতে সাবেক সচিব নজরুল ইসলাম খানকে চেয়ারম্যান করে ‘জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫’ গঠন করা হয়। কমিশন গত বছরের ৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সুপারিশসহ প্রতিবেদন জমা দেয়।

কমিটি প্রতিবেদনে রাষ্ট্রায়ত্ত শিল্পের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি ৮ হাজার ৩০০ টাকা ও সর্বোচ্চ ১১ হাজার ৬০০ টাকা করার সুপারিশ করে।

সর্বশেষ ‘জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন ২০১০’-এ রাষ্ট্রায়ত্ত শিল্পের শ্রমিকদের মজুরি প্রায় ৭০ শতাংশ বাড়িয়েছিল। ওই সময় সর্বোচ্চ মজুরি ৫ হাজার ৬০০ টাকা এবং সর্বনিম্ন ৪ হাজার ১৫০ টাকা নির্ধারণ করে মজুরি কাঠামো ঠিক করা হয়েছিল।

আরএমএম/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।