রোহিঙ্গা ইস্যুতে ‘মন্ত্রিপরিষদ কমিটির’ প্রস্তাব ওআইসির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৫ পিএম, ০৬ মে ২০১৮

মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে মন্ত্রিপরিষদ কমিটি গঠনের প্রস্তাব করেছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)।

রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র অনুষ্ঠিত ওআইসি সদস্যভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলনের দ্বিতীয় দিনে রোহিঙ্গা বিষয়ক বিশেষ সেশনে এ প্রস্তাব করা হয়।

দুই দিনব্যাপী এই সম্মেলনের বিশেষ সেশনে গাম্বিয়ার প্রস্তাবিত একটি রেজ্যুলেশনের সংশোধন চেয়েছে বাংলাদেশ।

রেজ্যুলেশনে বলা আছে, ‘রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের দায়বদ্ধতার জন্য ওআইসি’র অ্যাডহক মন্ত্রী পর্যায়ের একটি কমিটি কাজ করবে।’ এখানে ‘অপরাধের’ পরিবর্তে ‘মানবাধিকার লঙ্ঘন’ শব্দটির প্রতিস্থাপিত করে সংশোধনী চেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই বিশেষ সেশন সঞ্চালনা করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

পররাষ্ট্রমন্ত্রী এইচ এম মাহমুদ আলী বলেন, আমরা মিয়ানমারের সঙ্গে প্রত্যাবাসন সংক্রান্ত চুক্তি করেছি। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য আমরা তৈরি। তবে সমস্যা হচ্ছে ফেরত পাঠানোর জন্য তাদের যে বাড়িঘর তা এখনও তৈরি করা হয়নি।

বিশেষ সেশনে আরও উপস্থিত ছিলেন কানাডার প্রধানমন্ত্রীর রোহিঙ্গা বিষয়ক বিশেষ দূত বব রে, জাতিসংঘের অ্যাসিসটেন্ট সেক্রেটারি জেনারেল রশিদ খালিকভ, ওআইসি’র ইন্ডিপেনডেন্ট হিউম্যান রাইটস কমিশনের সভাপতি, আরকান ইউনিয়নের পক্ষে ছিলেন ড. ওয়াকার উদ্দিন।

উন্মুক্ত আলোচনায় অংশ নেয় জিবুতি, ইরান, উগান্ডা, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ইরাক, মালয়েশিয়া, মিসর, তুরস্ক, কাজাকিস্তান ও সুদানের প্রতিনিধিরা।

এইউএ/এমবিআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।