ভোটার তালিকা হালনাগাদ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি না করার আহ্বান


প্রকাশিত: ০২:৫০ পিএম, ২৯ জুলাই ২০১৫

ভুল ও অপব্যাখ্যা দিয়ে চলমান ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সম্পর্কে বিভ্রান্তি সৃষ্টি ও তা না ছড়ানোর আহ্বান জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া নির্বাচন কমিশন জানিয়েছে, সম্প্রতি একটি বেসরকারি সংস্থা এবং কোন কোন মহল থেকে ভোটার তালিকা হালনাগাদের বয়স নিয়ে ভিন্নমত প্রকাশ করা হচ্ছে।

ইসি এসব বিভ্রান্তিকর তথ্যের প্রতিবাদ জানিয়ে বলেছে, ভোটার তালিকা হালনাগাতে আইন অনুযায়ী কোনভাবেই অপ্রাপ্তবয়স্কদের তালিকাভুক্ত করার সুযোগ নেই। বুধবার ইসির জনসংযোগ শাখার পরিচালক এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, একটি বেসরকারি সংস্থা এবং কোন কোন মহল হতে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৫ এর সময় এবং হালনাগাদে যাদের তথ্য সংগ্রহ করা হচ্ছে তাদের বয়স নিয়ে ভিন্ন মত প্রকাশ করা হচ্ছে। যার প্রতি নির্বাচন কমিশনের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। এ বিষয়ে নির্বাচন কমিশন সকলের অবগতির জন্য স্পষ্ট করে জানাচ্ছে যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান, সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসরণ করেই ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। কোনভাবেই অপ্রাপ্তবয়স্ক কারো ভোটার তালিকাভুক্ত হওয়ার সম্ভাবনা নেই।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসি ভোটার তালিকা আইন ২০০৯ এর ১১ ধারা অনুযায়ী ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে। এবার হালনাগাদে দুই বছরের অগ্রিম তথ্য সংগ্রহ করা হচ্ছে। ১ জানুয়ারি ১৯৯৮ বা তার আগে যাদের জন্ম অর্থাৎ ০১ জানুয়ারি ২০১৬ যাদের বয়স ১৮ বা তার বেশি তাদের তথ্য সংগ্রহ করে সাদা কাগজে নিবন্ধনের জন্য স্লিপ দেয়া হচ্ছে। এদের তালিকাভুক্ত করে ২ জানুয়ারি ২০১৬ তারিখে খসড়া ভোটার তালিকা প্রকাশ করে দাবি, আপত্তি  নিষ্পত্তির পর ৩১ জানুয়ারি ২০১৬ তারিখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

অন্যদিকে ০২ জানুয়ারি ১৯৯৮ থেকে ০১ জানুয়ারি ২০০০ যাদের জন্ম তাদের তথ্য সংগ্রহ করে নিবন্ধনের জন্য ভিন্ন রঙের তথ্য স্লিপ দেয়া হচ্ছে। এদের সংগৃহীত তথ্য পৃথকভাবে সংরক্ষণ করা হবে, যা কোন ক্রমেই মূল ডাটাবেজে বা ভোটার তালিকায় সংযোজনের কোন সুযোগ নেই।

অগ্রিম সংগৃহীত তথ্য যা পৃথকভাবে সংরক্ষণ করা হয়েছে, তাদের মধ্যে যাদের বয়স ১ জানুয়ারি ২০১৭ তারিখে ১৮ বছর হবে, তাদেরকে অন্তর্ভুক্ত করে ২ জানুয়ারি ২০১৭ তারিখে খসড়া তালিকা প্রকাশ করে দাবি, আপত্তি নিষ্পত্তির পর ৩১ জানুয়ারি ২০১৭ তারিখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।  

অনুরূপভাবে যাদের বয়স ১ জানুয়ারি ২০১৮ তারিখে ১৮ বছর হবে তাদেরকে অন্তর্ভুক্ত করে ২ জানুয়ারি ২০১৮ তারিখে খসড়া প্রকাশ করে দাবি, আপত্তি নিষ্পত্তির পর ৩১ জানুয়ারি ২০১৮ তারিখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এ অবস্থায় কোন ধরনের ভুল ও অপব্যাখ্যা দিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সম্পর্কে বিভ্রান্তি সৃষ্টি ও না ছড়ানোর জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছে ইসি।

এইচএস/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।