‘বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন ভিত্তিহীন’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩০ পিএম, ২২ এপ্রিল ২০১৮
ফাইল ছবি

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদন প্রত্যাখান করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘এই প্রতিবেদন একতরফা, মনগড়া এবং ভিত্তিহীন।’ রোববার সচিবালয়ে নিজ দফতরে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন মন্ত্রী।

বিশ্বের প্রায় ২০০টি দেশের ২০১৭ সালের মানবাধিকার পরিস্থিতি নিয়ে শুক্রবার প্রতিবেদনটি উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী জন সুলিভান।

এই প্রতিবেদনে বাংলাদেশে গুম, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, পুলিশ হেফাজতে মৃত্যু, গণতান্ত্রিক রাজনৈতিক কর্মকাণ্ড সীমিতকরণসহ বিভিন্ন বিষয় উঠে এসেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এই বার্ষিক প্রতিবেদনে।

তথ্যমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এই প্রতিবেদন একতরফা, মনগড়া এবং ভিত্তিহীন। একটা দেশের রাজনৈতিক, সামাজিক, আর্থিক প্রতিবেদন দেয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের সরকারের ভাষ্য না নেয়াটা কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত কাজ। আমরা এই প্রতিবেদন সম্পূর্ণ প্রত্যাখ্যান করছি।’

আরএমএম/এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।