মাপে কারচুপি : তিন ইট ভাটাকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ১৯ এপ্রিল ২০১৮

ইট তৈরিতে কারচুপির অভিযোগে ঢাকার জিরাবো, আশুলিয়া ও সভারে তিন ইটভাটাকে ৩ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

প্রতিষ্ঠানগুলো হলো- ব্রাদার্স ব্রিকস, পদ্মা ব্রিকস ও রূপালী ব্রিকস। প্রতিটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট তিন লাখ টাকা জরিমানা করা হয়।

বুধবার এই অভিযান পরিচালনা করেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শাহনাজ সুলতানা ও জান্নাতুল ফেরদাউস।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ইট তৈরির জন্য পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সঠিক পরিমাপ নির্ধারণ করেছে। সংস্থার পরিমাপ অনুযায়ী, প্রতিটি ইটের দৈর্ঘ্য ২৪ সেন্টিমিটার, প্রস্থ ১১ দশমিক ৫ সেন্টিমিটার ও উচ্চতা ৭ সেন্টিমিটার হওয়ার কথা। কিন্তু পরিদর্শনে পরিমাপে কমসহ ইট তৈরিতে নানা কারচুপির প্রমাণ পাওয়া গেছে। যা আইন পরিপন্থি। তাই ভোক্তাদের ঠকানোর অভিযোগে ভোক্তা অধিকার আইন-২০০৯ এর ৪৮ ও ৪৯ ধারায় প্রতিটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট তিন লাখ টাকা জরিমানা করা হয়।

এসআই/এমএমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।