পর্তুগালে সেরা অভিনেতা মোশাররফ করিম


প্রকাশিত: ১০:৪৫ এএম, ২৮ জুলাই ২০১৫

এ সময়ে দেশের সেরা অভিনেতার নাম জিজ্ঞেস করলে যে কেউ একবাক্যে বলে দিবেন মোশাররফ করিমের নাম। তার জনপ্রিয়তা আকাশ ছোঁয়া। সাবলীল আর অভিনয়ের নিজস্বতা দিয়ে তিনি জয় করে নিয়েছেন দর্শকদের মন।

এবার দেশ পেরিয়ে বিদেশেও সেরা অভিনেতার স্বীকৃতি পেলেন মোশাররফ করিম। ২০-২৬ জুলাই পর্তুগালে অনুষ্ঠিত হয়ে গেল ১৯তম আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসবে সেরা অভিনেতা বিভাগে পুরষ্কার পেয়েছেন মোশাররফ করিম। তিনি ‘জালালের গল্প’ ছবিতে অভিনয়ের জন্য এই পুরষ্কার পেয়েছেন।

এ উৎসবে শ্রেষ্ঠ ছবির পুরষ্কারও অর্জন করেছে তরুণ চলচ্চিত্র নির্মাতা আবু শাহেদ ইমনের প্রথম নির্মাণ ইমপ্রেস টেলিফিল্মের এই ছবিটি।

উৎসব কতৃপক্ষের প্রকাশিত প্রকাশনা থেকে জানা যায় ১২১টি দেশের ২২০০ (দুই হাজার দুইশত)-টি নিবন্ধিত চলচ্চিত্র থেকে ১১৮টি ছবি বিভিন্ন বিভাগে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়। এর মধ্য থেকে বাংলাদেশ, চেকপ্রজাতন্ত্র, যুক্তরাষ্ট্র ও স্পেনের ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র জুরি বোডের সদস্যদের চূড়ান্ত ফলাফলে পুরষ্কার লাভ করে।

চেকপ্রজাতন্ত্রের ‘আফটার ওয়ার, বিফোর ওয়ার’, যুক্তরাষ্ট্রের বিরিভ, স্পেনের ‘দ্য ডিসট্যান্স’ ছবিগুলো জুরি বোডের সদস্যদের দ্বারা ‘স্পেশাল মেনশন’ সম্মানণায় ভূষিত হয়। শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরষ্কার পেয়েছে চেকপ্রজাতন্ত্রের ছবি ‘আফটার ওয়ার, বিফোর ওয়ার’ এর অভিনেত্রী ইরিনা দেমিখ।

গত ১৯ বছর ধরে পর্তুগালের আভাঙ্কা সিনে ক্লাব এবং এস্তেরেজা মিউনিসিপালিটি ও পর্তুগিজ সরকারের সহায়তায় আয়োজিত হয়ে আসছে এ উৎসব। উৎসব কতৃপক্ষ জানায় উৎসবে দর্শক ও জুরি বোর্ডের সদস্যরা বাংলাদেশের ছবিটির ভূয়সী প্রশংসা করেছেন।

উলে­খ্য, ছবিটি ইতিমধ্যে ২০১৪ অক্টোবরে ১৯তম বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পেয়েছে এবং উৎসবটির মূল প্রতিযোগিতা বিভাগ ‘নিউ কারেন্টস’ বিভাগে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিলো।

এছাড়াও একই বছরের নভেম্বরে ভারতের গোয়াতে অনুষ্ঠিত ৪৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (আইএফএফআই) প্রথমবারের মত আয়োজিত হতে যাওয়া ‘অ্যা উইন্ডো অন সাউথ এশিয়ান সিনেমা’ বিভাগে একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে প্রদর্শণের জন্য মনোনিত হয়েছিল।

এ বছরের (২০১৫) ফেব্রুয়ারির শুরুতে ভারতের রাজস্থানে অনুষ্ঠিত ৭ম জয়পুর চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছিল ছবিটি এবং জালালের গল্পের জন্য ইমন সেখানে সেরা নবাগত নির্মাতার পুরষ্কার পেয়েছে।

এছাড়াও গত এপ্রিলে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৩তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ১৭-২৩ জুলাই ফিজির রাজধানী সুভা-তে অনুষ্ঠিত ৬ষ্ঠ ফিজি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে ‘জালালের গল্প’ প্রদর্শিত ও প্রশংসিত হয়েছে।

‘জালালের গল্প’ বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ইতিমধ্যেই সেন্সর সনদ লাভ করেছে। বিনা কর্তনে সেন্সর পাওয়া চলচ্চিত্রটি খুব শিগগিরি প্রেক্ষাগৃহে মুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছে। এ উপলক্ষে খুব শিগগির এ ছবির প্রচারণার কাজ শুরু হবে।

ছবিটিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন মোশাররফ করিম, মৌসুমি হামিদ, তৌকীর আহমেদ, শর্মীমালা, নূরে আলম নয়ন, মিতালি দাশ, ফজলুল হক, আহমেদ গিয়াস প্রমুখ। আর নাম ভূমিকায় অভিনয় করেছে নবাগত মোহাম্মদ ইমন ও আরাফাত রহমান। সংগীত পরিচালনা করেছে চিরকুট।

এলএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।