সাজাপ্রাপ্ত আমিরকে ছিনতাইয়ের পরিকল্পনা জেএমবির


প্রকাশিত: ০৭:৫৭ এএম, ২৮ জুলাই ২০১৫

রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) এর ভারপ্রাপ্ত আমিরসহ ৮ জঙ্গিকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার রাতে তাদের গ্রেফতার করা হয়।

তারা জেলখানায় থাকা জেএমবির ভারপ্রাপ্ত আমির মাওলানা সাঈদুর রহমান ও শীর্ষ নেতা মুফতি জসিমউদ্দিনকে ছিনতাইয়ের পরিকল্পনা করেছিল বলে জিজ্ঞাসাবাদে জানা গেছে।
 
গ্রেফতারকৃতরা হলেন জেএমবির ভারপ্রাপ্ত আমির আবু তালহা মোহাম্মদ ফাহিম (পাখি), মো. শফিকুল ইসলাম, মো. রুহুল আমিন, মো. ইমদাদুল হক, রফিক আহম্মেদ (রয়েল), মো. মোস্তফা, মো. সাখাওয়াত উল্লাহ, ও মো. আলী আশরাফ রাজীব।
 
এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন প্রকার জিহাদী বই, লিফলেট, জঙ্গি প্রশিক্ষণের সিডি, জঙ্গি প্রশিক্ষণের ভিডিও, ১০ টি মোবাইল হ্যান্ডসেট ও একটি মোটরসাইকেল  (রেজি: নম্বর ময়মনসিংহ-হ১২-৩২৬৬)  উদ্ধার করা হয়।
 
মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে ডিবি পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জেএমবির ভারপ্রাপ্ত আমির মাওলানা সাঈদুর রহমান ও শীর্ষ নেতা মুফতি জসিমউদ্দিন কে জেলখানা থেকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা করার কথা জানিয়েছে।

সাইদুর ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামী। এছাড়াও তারা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও স্থাপনার ওপর হামলা চালানোর পরিকল্পনা করেছিল। ইতিপূর্বে তারা বেশ কয়েকটি হামলার পরিকল্পনা করে ব্যর্থ হয়েছে।
 
তিনি আরো বলেন, গ্রেফতারকৃতদের মধ্যে আবু তালাহ জেএমবি’র বর্তমান আমির মাওলানা সাইদুর রহমানের ছেলে। তার অবর্তমানে সে জেএমবির ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব পালন করছে। তার নামে রাজশাহী ও হবিগঞ্জ জেলায় একাধিক মামলা রয়েছে।
 
এছাড়াও গ্রেফতারকৃতদের মধ্যে শফিকুল ইসলাম সিলেট, রুহুল আমিন ময়মনসিংহ এবং ইমদাদুল হক ময়মনসিংহ শহরে জেএমবির কার্যক্রম পরিচালনা করতেন। সাখাওয়াত উল্লাহ জেএমবির আইটি এক্সপার্ট হিসেবে দায়িত্বপালন করতো।
 
আট জঙ্গির বিরুদ্ধে উত্তরা পূর্ব থানায় নিয়মিত মামলা রুজু করা হচ্ছে বলেও জানান মনিরুল ইসলাম।
 
এআর/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।