গুগলের প্রশ্নপত্র ফাঁস!


প্রকাশিত: ১২:১৫ পিএম, ২৬ জুলাই ২০১৫

বিশ্বের সবচেয়ে পরিচিত কোম্পানির মধ্যে অন্যতম হল গুগল। সেখানে কাজ করার স্বপ্ন আর চাঁদে যাওয়ার স্বপ্ন সাধারণ মানুষের কাছে প্রায়ই একই। গুগলে চাকরির আগ্রহ আছে সবারই।

তবে গুগলে চাকরি না পেলেও প্রতিষ্ঠানটির পরীক্ষায় বা ইন্টারভিউতে কীরকম প্রশ্ন আসে তা জানার কৌতূহল সবারই আছে। সম্প্রতি কিউরা ওয়েবসাইটে গুগলের কিছু প্রশ্নপত্র ফাঁস হয়েছে। গুগলে ইন্টারভিউ দেওয়া প্রাক্তন প্রার্থী অথবা গুগলের কর্মচারীর দ্বারা এই প্রশ্ন ফাঁস হয়েছে বলে দাবি করেছে সংবাদ সংস্থা দ্য ইন্ডিপেনডেন্ট।

তবে গুগলের এক কর্মচারীর মতে একই প্রশ্নপত্র কখনো দ্বিতীয়বার নির্বাচিত হয় না। যাই হোক একনজরে দেখে নেয়া যেতে পারে গুগলের সেই ফাঁস হওয়া প্রশ্নপত্র।

যে সব প্রশ্ন গুগলের ইন্টারভিউতে করা হয় :

১) মার্কিন যুক্তরাষ্ট্রে কয়টি পেট্রল পাম্প রয়েছে?

২) একটি ক্ল্যাসিক্যাল আমেরিকান স্কুল বাসে কয়টি গলফ বল ধরবে?

৩) সিটেলরের সমস্ত জানালা ধুয়ে দিতে কি পরিমাণ পারিশ্রমিক নেবে তুমি?

৪) স্যানফ্রান্সিসকোর জন্য ইভাকিউশন নকশা তৈরি কর।

৫) দিনে কতবার ঘড়ির সব কাঁটা একইসঙ্গে ঘাড়ের উপর থাকে?

৬) ম্যানহোল কেন দেখতে গোল হয়?

৭) প্রতিবছর মার্কিন যুক্তরাষ্ট্রে কতজন ছাত্রছাত্রী কলেজে পড়ে? স্নাতকস্তরে পড়াশুনা করে এবং তারপর চাকরিতে যোগ দেয়?

৮) ঘড়িতে পৌনে তিনটা বাজলে ঘণ্টার কাঁটা ও মিনিটের কাঁটা কত ডিগ্রি কোণ তৈরি করে?

৯) মনে করো তুমি জলদস্যুদের নেতা। লুট করা স্বর্ণ কীভাবে ভাগ হবে এর জন্য জাহাজের সব নাবিকরা ভোট করার সিদ্ধান্ত নিল। তোমাকে এমনভাবে স্বর্ণ নিতে হবে যেটায় অন্তত দলের অর্ধেক দস্যু রাজি হবে, আর তুমিও অনেক স্বর্ণ ঘরে নিয়ে যেতে পারবে।

১০) সারা বিশ্বে পিয়ানো টিউনারস কতগুলি আছে?

এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।