মুকসুদপুর-বরইতলা সড়কে বাস চলাচল বন্ধ


প্রকাশিত: ০৯:৪২ এএম, ২৬ জুলাই ২০১৫
ফাইল ছবি

গোপালগঞ্জে ইজিবাইক ও বাস শ্রমিকদের মধ্যে বিরোধের জের ধরে মুকসুদপুর-বরইতলা সড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। এ ঘটনার জের ধরে রোববার সকালে শ্রমিকরা ঢাকা-বরিশাল মহাসড়ক দু’ ঘণ্টা অবরোধ করে রাখে। এ সময় ওই সড়কের দু’ পাশে অসংখ্য যানবাহন আটকা পড়ে। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

বাস শ্রমিক মহসিন মিয়া জানান, ওই সড়কে বাটিকামারী থেকে বরইতলা পর্যন্ত অটোরিকশা চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। শনিবার কয়েকটি অটোরিকশা বাটিকামারী ও বরইতলায় চলাচল করে। বাস শ্রমিকরা অটোরিকশাগুলো ফিরিয়ে দেয়।

এদিকে রোববার সকালে বরইতলা থেকে মুকসুদপুরের বাস ছেড়ে গেলে ইজিবাইক শ্রমিকরা ওই সড়কের মাটিয়া ব্রিজের কাছে পরপর ৬ টি গাড়ি থামিয়ে বাস চলাচল বন্ধ করে দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বাসগুলো ছাড়িয়ে দেয়। এ ঘটনার প্রতিবাদে বাস শ্রমিকরা ওই সড়কে বাস চলাচল বন্ধ করে দেয়। সকাল ৮টার দিকে বরইতলা-মুকসুদপুর সড়কে বাস দিয়ে ব্যারিকেড সৃষ্টি করায় ঢাকা-বরিশাল মহাসড়কে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়।

এ সময় ঢাকা-বরিশাল মহাসড়কের দু’ পাশে অসংখ্য যানবাহন আটকা পড়ে। খবর পেয়ে পুলিশ ১০টার দিকে ঘটনাস্থলে পৌঁছে ঢাকা-বরিশাল সড়ক থেকে মুকসুদপুর-বরইতলা রুটের বাস সরিয়ে দেয়। তারপর থেকে ওই সড়কে যান বাহন চলাচল স্বাভাবিক হয়ে আসে।

যাত্রী আবুল  হোসেন বলেন, ইজিবাইক ও বাস শ্রমিকদের দ্বন্দ্বে বাস চলাচল বন্ধ রয়েছে। এখন অতিরিক্ত টাকা ও সময় ব্যয় করে ভ্যানসহ অন্যান্য যানবাহনে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে। আমরা দ্রুত এ সড়কে বাস চলাচলের দাবি জানাচ্ছি।

ইজিবাইক শ্রমিক পরশ হোসেন বলেন, ওই সড়কের মুকসুদপুর থেকে বাটিকামারী পর্যন্ত ইজিবাইক চলাচলের অনুমতি রয়েছে। কিন্তু ইজিবাইক নিয়ে রাস্তায় নামলেই বাস শ্রমিকরা আমাদের গালিগালাজ ও মারপিট করে। শনিবার বাস শ্রমিকরা বেশ কয়েকটি ইজিবাইক বন্ধ করে দেয় এবং আমাদের মারপিট করে।

মুকসুদপুর-বরইতলা বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, এ ব্যাপরে মুকসুদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ওসি, বাস মালিক সমিতি ও রাজনৈতিক নেতৃবৃন্দ সন্ধ্যার পর উপজেলা পরিষদে বৈঠকে বসবেন। সেখানে বিষয়টি সুরাহা করা হবে।

তবে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধের কথা অস্বীকার করে তিনি জানান, বরইতলা-মুকসুদপুর সড়কের সাথে ঢাকা বরিশাল মহাসড়কের সংযোগ রয়েছে। বাস দিয়ে মুকসুদপুরে প্রবেশ পথ বরইতলায় ব্যারিকেড সৃষ্টি করায় ঢাকা-বরিশাল মহাসড়কের বরইতলায় যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। আমরা ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করিনি।

মুকসুদপুর উপজেলার সিন্ধিয়াঘাট পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আব্দুল বারেক বলেন, ঢাকা-বরিশাল মহাসড়কে কিছু সময়ের জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি হলে আমরা ঘটনাস্থলে পৌঁছে বাস সরিয়ে দিয়ে ওই মহাসড়কে যান চলাচল স্বাভাবিক করে দেই। সেখানে কোনো অবরোধ ছিলো না। মুকসুদপুর-বরইতলা সড়কে বাস বাদে অন্য সকল যানবাহন চলাচল করেছে। ইজিবাইক ও বাস শ্রমিকদের দ্বন্দ্বের জেরে বাস মালিক সমিতি ওই সড়কে রোববার সকাল থেকে বাস চলাচল বন্ধ রেখেছে।

এস এম হুমায়ূন কবীর/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।