বঙ্গবন্ধু কোন দলের নয়, সমগ্র জাতির


প্রকাশিত: ১২:৫০ পিএম, ২৩ জুলাই ২০১৫

দেশের বিশিষ্ট সাংবাদিকরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সার্বজনীন করার লক্ষ্যে তার জন্ম ও শাহাদাৎ বার্ষিকী পালনে জাতীয় কমিটি গঠনের উপর গুরুত্বরোপ করেছেন।

এজন্য তারা আওয়ামী লীগ নেতাদের আরো দায়িত্বশীল ভূমিকা রাখার পরামর্শ দিয়ে বলেন, বঙ্গবন্ধুকে কোন দলের সম্পদ হিসেবে সীমাবদ্ধ রাখা ঠিক হবে না। বঙ্গবন্ধু সমগ্র জাতির সম্পদ। তিনি বাংলাদেশের স্বাধীনতা দিয়েছেন। তাই বঙ্গবন্ধুর জন্ম ও মৃত্যুবার্ষিকী পালনে সকল রাজনৈতিক দল মিলে জাতীয় কমিটি করা যায় কিনা তা ভাবতে হবে।

বৃহস্পতিবার দুপুরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাৎ বার্ষিকী পালন উপলক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে এক মতবিনিময় সভায় সাংবাদিকরা এই পরামর্শ দেন।

সাংবাদিক নেতারা আরো বলেন, আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচি ও বঙ্গবন্ধুকে নিয়ে প্রচারণা দেখে মনে হয় তিনি কেবলই আওয়ামী লীগের সম্পত্তি। কিন্তু বঙ্গবন্ধু কোন দল বা ব্যক্তির নয়, তিনি সমগ্র জাতির। এ কারণে বঙ্গবন্ধুর জন্ম ও শাহাদাৎ বার্ষিকী জাতীয়ভাবে পালন করতে হলে আওয়ামী লীগকে আরো দায়িত্বশীল আচরণ করতে হবে। দলমত নির্বিশেষে সবার সঙ্গে বসতে হবে। বঙ্গবন্ধুকে মানুষের আত্মার আত্মীয় হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে।

মতবিনিময় সভায় সমকালের সম্পাদক গোলাম সারওয়ার বলেন, বঙ্গবন্ধু আমাদের সকলের চেতনা। তিনি কোন দলের সম্পদ নয়, সমগ্র জাতির সম্পদ। যে মিথ্যা ধারণা বঙ্গবন্ধু সম্পর্কে এতদিন দেয়া হয়েছিল সেটি এখন কাটতে শুরু করেছে, তা জেনে আমরা আনন্দিত।

মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী বলেন, বঙ্গবন্ধুকে শুধু মাত্র আওয়ামী লীগের সম্পত্তি করা হলেই সমস্যা। বঙ্গবন্ধু শুধু আওয়ামী লীগের সম্পতি হতে পারে না। তিনি সমস্ত বাঙ্গালি জাতির।

সাংবাদিক নাঈমুল ইসলাম খান বলেন, বঙ্গবন্ধু আমাদের জাতীয় সম্পদ। তাই তাঁর মৃত্যুবার্ষিকী পালনের জন্য একটি জাতীয় কমিটি করতে হবে। যেখানে সকল রাজনৈতিক দলের নেতারা থাকবেন। সবাই মিলে একটা ইভেন্ট করতে হবে। যাতে সকল শ্রেণি-পেশার মানুষকে সম্পৃক্ত করা যেতে পারে।

কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, বঙ্গবন্ধুকে শুধু জন্ম ও মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানের মধ্য সীমাবন্ধ না রেখে সারাবছর বিভিন্ন কর্মসূচির মধ্যমে তাকে স্মরণ করতে হবে। একই সাথে তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর সম্পর্কে জানাতে প্রথম শ্রেণি থেকে সকল শ্রেণির পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধু সম্পর্কে বিভিন্ন প্রবন্ধ সংস্থাপন করার দাবি জানান তিনি।

বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম বলেন, বঙ্গবন্ধুর জন্মদিন পালনের নামে যাতে সারাদেশে কোন চাঁদাবাজি না হয় সেটা নিশ্চিত করতে হবে।

এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, ইতোমধ্যই দলের পক্ষ থেকে আমাদের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নির্দেশ দিয়েছেন, কারো বিরুদ্ধে জাতীয় শোক দিবস পালনের নামে চাঁদাবাজির অভিযোগ এলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সভায় সাংবাদিকদের মধ্যে ছিলেন- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনজরুল আহসান বুলবুল, বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, ইনকিলাব সম্পাদক বাহাউদ্দিন, সমকালের প্রকাশক এ কে আজাদ চৌধুরী, মানবকণ্ঠের প্রকাশক ও সিনিয়র সাংবাদিক জাকারিয়া চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলতাফ মাহমুদ, বাসস-এর প্রধান বার্তা সম্পাদক কুতুবউদ্দিন, বাসস-এর প্রধান বার্তা সম্পাদক (বাংলা) হালিম আজাদ প্রমুখ।

আওয়ামী লীগ নেতাদের মধ্যে দলের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, সাংগাঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

এসএইচএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।