ফাঁকা রাজধানীর আমানত রক্ষায় প্রস্তুত পুলিশ


প্রকাশিত: ০২:১৮ পিএম, ১৮ জুলাই ২০১৫

রাজধানীর ৬০ লাখের বেশি লোক ঢাকা ছেড়েছে। ফাঁকা রয়েছে রাজধানীর অধিকাংশ ফ্ল্যাট-বাড়ি। এ সুযোগে চুরিসহ অন্যান্য অপরাধমূলক কর্মকাণ্ডের সম্ভাবনা থাকে। আর ঢাকা ছেড়ে যাওয়া এসব মানুষের আমানত রক্ষায় প্রস্তুত পুলিশ। সমন্বিতভাবে কাজ করছে তারা।

 
ঈদের পরবর্তী তিন দিনের নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ঊর্ধ্বতন পর্যায়ের অনেক পুলিশ সদস্যদের ছুটি বাতিল করা হয়েছে।

বিপণি বিতান, আর্থিক প্রতিষ্ঠান, ফ্ল্যাট-এপার্টমেন্ট, বসতবাড়ি ও গুরুত্বপূর্ণ স্থাপনায় পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশের পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে থাকছে আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) কয়েকটি ইউনিট।

এ বিষয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজি) বলেন, ঈদের সময় যেকোনো ধরণের দুর্ঘটনা এড়াতে পুলিশের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। ফাঁকা রাজধানীর বাসা-বাড়ি, বিপণি বিতান ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে কমিউনিটি পুলিশ ও মোবাইল টিম কাজ করছে। তবে এরপরও কিছুটা ঝুঁকি থাকে। তাই নিজেদের নিরাপত্তা নিশ্চিতে নগরবাসীকেও সচেতন হতে হবে বলে জানান তিনি।

তিনি বলেন, কমিউনিটি পুলিশ এলাকা ও এপার্টমেন্টভিত্তিক সিকিউরিটি গার্ডের সঙ্গে সমন্বয় করে কাজ করবে। তবে যারা বাড়িতে যাবেন তাদের উচিত ভালো তালা দিয়ে গেট লক করা এবং পর্দা দিয়ে সব জানালা ঢেকে দেয়া যাতে বাইরে থেকে ভেতরে দেখা না যায়।

এ বিষয়ে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াঁ বলেন, রমজান এবং ঈদকে কেন্দ্র আগের বছরের তুলনায় এবার অপরাধের সংখ্যা কমাতে সক্ষম হয়েছে ডিএমপি। ফাঁকা রাজধানীতে পুলিশ, কমিউনিটি পুলিশ মোতায়েনের পাশাপাশি চেক পোস্ট ও সার্বক্ষণিক টহল চলবে।

পুলিশের সমন্বিত প্রচেষ্টায় এবার রাজধানীতে কোনো ধরণের অপ্রীতিকর বা অপরাধের ঘটনা ঘটবে না বলে আশা করেন তিনি।

এ দিকে চুরির মতো অপরাধ ঠেকাতে এবার নতুন এক ব্যবস্থা নিয়েছে ডিএমপি। ঈদের এই ছুটিতে যারা বাড়ি পরিবর্তন করছেন তাদের উপর রাখা হবে বিশেষ নজরদারি।

পুলিশের সহকারী কমিশনার (এসি) পদের এক কর্মকর্তা জাগো নিউজকে জানান, দেশের কেউই ঈদের সময় বাড়ি পরিবর্তনের ধকল নিতে চায় না। তবে ঘরবাড়ি পরিবর্তনের নামে অনেকে বসতবাড়িতে চুরি করে ভ্যানে করে মালপত্র নিয়ে যায়। তাই যারা ঈদের ছুটির এই কয়েকদিনের মধ্যে নতুন বাসায় উঠবেন তাদের কঠোর নজরদারিতে রাখতে হবে। তাদের মালামালের বৈধতা ভেরিফাই করা হবে।

এ দিকে যানজটমুক্ত ফাঁকা সড়কগুলোতে যারা বেপরোয়া গাড়ি চালাবে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে ডিএমপি।

এআর/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।