হাস্যরসে জন্মদিনের অনুভূতি প্রকাশ করলেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ২৫ জানুয়ারি ২০১৮
ফাইল ছবি

২৫ জানুয়ারি, অর্থমমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ৮৫তম জন্মদিন। বৃহস্পতিবার নিজের জন্মদিনের অনুভূতি তিনি খুব হাস্যরসের মধ্য দিয়ে প্রকাশ করেছেন। স্মৃতিচারণ করেছেন বিশ্ববিদ্যালয় জীবনের সংস্কৃতিচর্চার।

বৃহস্পতিবার বিকেলে বিশ্বসাহিত্য কেন্দ্রের ইস্ফেন্দিয়ার জাহিদ হাসান মিলনায়তনে অর্থমন্ত্রীর জন্মদিন উদযাপন ও গ্রন্থ প্রকাশনার অনুষ্ঠানের আয়োজন করে প্রকাশনা সংস্থা সময় প্রকাশন। ‘সংকট ও সুযোগ’ নামক অর্থমন্ত্রীর গবেষণাগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয় এই অনুষ্ঠানে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী জন্মদিনের অনুভূতি প্রকাশ করে বলেন, ‘আমাদের গ্রুপের (দলের) প্রত্যেকের জীবনে সংস্কৃতি এক বিরাট প্রভাব রেখেছে। সংস্কৃতি আমাদের প্রত্যেকের চারিত্রিক বৈশিষ্ট্যকে সমৃদ্ধ করেছে। জন্মদিনে এটাই আমার অনুভূতি।’

এসময় অত্যন্ত হাস্যরসে নিজের বিশ্ববিদ্যালয় জীবনের সংস্কৃতিচর্চার স্মৃতিচারণ করেন অর্থমন্ত্রী। পরে প্রশাসনিক দায়িত্ব পালনের সময়ে সংস্কৃতিমনাদের সঙ্গে গড়ে ওঠা সম্পর্কের নানা দিক তুলে ধরেন তিনি।

অর্থমন্ত্রীর গ্রন্থের ওপর আলোচনায় অংশ নিয়ে নূহ-উল-আলম লেনিন বলেন, এ গ্রন্থের মাধ্যমে সমাজ, অর্থনীতি, প্রকৃতি, সংস্কৃতি ও ভাষার সব শাখা স্পর্শ করেছেন আবুল মাল আবদুল মুহিত। রাষ্ট্রক্ষমতায় থেকেও তিনি ক্ষমতার বিকেন্দ্রীয়করণ নিয়ে লিখেছেন।

অর্থমন্ত্রীর জন্মদিনে অভিনন্দন জানিয়ে কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, একসময় দেখেছি প্রতিবছর বইমেলায় বৈকালিক পরিদর্শনে আসতেন। স্টলে স্টলে ঘুরে ঘুরে পছন্দের বই সংগ্রহ করতেন। তাকে দেখে বিস্ময় জাগে, এই বয়সেও নিজেকে তিনি এতটা প্রাণবন্ত রাখেন কীভাবে। তাকে দেখি বয়সকে উপেক্ষা করে উচ্চাঙ্গসংগীতের আসরে রাতের পর রাত জেগে সুরের মাঝে নিজেকে নিমজ্জিত করে রাখেন।

অর্থমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন পোশাকশিল্প প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি আতিকুল ইসলাম। জন্মদিনের ফুলেল শুভেচ্ছা জানান বাংলাদেশ অর্থনীতি সমিতি পক্ষে অর্থনীতিবিদ আবুল বারাকাত। অনুষ্ঠানের সূচনা হয় রবীন্দ্রসংগীত পরিবেশনার মাধ্যমে। ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর’ শীর্ষক গান শোনান লিলি ইসলাম।

এইউএ/জেডএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।