সোয়া লাখ টন সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৪ জানুয়ারি ২০১৮

বিদেশ থেকে এক লাখ ২০ হাজার মেট্রিক টন ইউরিয়া ও টিএসপি সার কিনবে সরকার। এজন্য ব্যয় হবে ২৩৩ কোটি ৯৫ লাখ ৮৪ হাজার টাকা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সার আমদানির প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, রাষ্ট্রীয় পর্যায়ে গ্রুপ ক্রিমিকিউ তিউনিশিয়া ও বাংলাদেশের কৃষি উন্নয়ন কর্পোরেশনের মধ্যে স্বাক্ষরিত চুক্তির অধীনে প্রথম লটের ২৫ হাজার মেট্রিক টন টিএসসি সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি বলেন, ‘প্রতি টন ২৯০ দশমিক ৭৫ মার্কিন ডলার করে এই (২৫ হাজার টন) সার আমদানিতে ব্যয় হবে ৬০ কোটি ৪৭ লাখ ৬০ হাজার টাকা।’

এছাড়া রাষ্ট্রীয় পর্যায়ে মরক্কোর ওসিপি ও বাংলাদেশের কৃষি উন্নয়ন কর্পোরেশনের মধ্যে চুক্তির আওতায় প্রথম লটের ২৫ হাজার মেট্রিক টন টিএসসি সার আমদানির প্রস্তাবও অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

অতিরিক্ত সচিব বলেন, ‘প্রতি টন ৩০৩ দশমিক ২৫ মার্কিন ডলার ব্যয়ে এতে মোট খরচ হবে ৬৩ কোটি ৭ লাখ ৬০ হাজার টাকা।’

কোটেশনের মাধ্যমে ৪৫ হাজার টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব ক্রয় কমিটি অনুমোদন দিয়েছে জানিয়ে মোস্তাফিজুর বলেন, ‘মেসার্স পোটন ট্রেডার্স ৭৩ কোটি ৮০ হাজার টাকায় ২৫ হাজার টন এবং মেসার্স হাইড্রোকার্বন ৫৮ কোটি ৪০ লাখ ৬৪ হাজার টাকায় বাকি ২০ হাজার টন সার আমদানি করবে।’

অতিরিক্ত সচিব আরও জানান, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় দ্বিতীয় লটে সংযুক্ত আরব আমিরাত থেকে ২৫ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি টন ২৫০ মার্কিন ডলারে এই সার আমদানিতে ব্যয় হবে ৫২ কোটি টাকা।

আরএমএম/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।