বিজ্ঞানীদের অবসরের বয়স কমানোর প্রস্তাব

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৫৭ এএম, ১৬ জানুয়ারি ২০১৮

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) বিজ্ঞানীদের চাকরির বয়সসীমা ৬৭ বছরের বিধান বিলুপ্ত করে ৫৯ বছর করা প্রস্তাব করা হয়েছে সংসদে। একই সঙ্গে জুনিয়রদের পদোন্নতির জটিলতা কমাতে সংশ্লিষ্ট আইন সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

সোমবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান সংসদে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (সংশোধন) বিল-২০১৮ উত্থাপন করেন।

বিলে বিদ্যমান আইনের ধারা ১২ এর উপ-ধারা (৪) এ উল্লেখিত বংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের গবেষকদের (বিজ্ঞানী) চাকরির বয়সসীমা ৬৭ বছরের বিধানটি বিলুপ্তির প্রস্তাব করা হয়। পরীক্ষা-নিরীক্ষা করে তা আগামী ২১ কার্যদিবসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

মন্ত্রী ইয়াফেস বলেন, প্রজাতন্ত্রের কর্মচারীদের অবসরের বয়সসীমা ৫৯ বছর। কিন্তু বিশেষ মেধা ও যোগ্যতা নির্ধারণের কোনো মাপকাঠি না থাকায় বিসিএসআইআরের গবেষকরা পিআরএলে না গিয়ে আইনের আওতায় রিট মামলার মাধ্যমে চাকরিতে বহাল আছেন। এতে জুনিয়র বিজ্ঞানীদের পদোন্নতির ক্ষেত্রে জটিলতাসহ পরিষদের কাজে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

বিলটি উত্থাপনের প্রক্রিয়ায় জাতীয় পার্টির ফখরুল ইমাম আপত্তি উত্থাপন করলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।