মন্ত্রী-এমপির সুপারিশেই ১ হাজার ৩৪৫ ডিলার নিয়োগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০২ পিএম, ১৪ জানুয়ারি ২০১৮

সারা দেশে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) নিয়োগকৃত ২ হাজার ৮৬১ ডিলারের মধ্যে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যদের সুপারিশে ১ হাজার ৩৪৫ ডিলার নিয়োগ দেয়া হয়েছে। এদের মধ্যে ৬৯১ ডিলারের তথ্য উপাত্ত যাচাই করা হয়নি।

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

জানা গেছ, ওই ১ হাজার ৩৪৫ ডিলারের মধ্যে ৬৯১ ডিলারকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যগণের সুপারিশের প্রেক্ষিতে সরাসরি নিয়োগ করা হয় এবং অবশিষ্ট ৬৫৪ ডিলারকে নিয়োগের ক্ষেত্রে ডিলারদের তথ্যাদি সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের মাধ্যমে যাচাই করা হয়। অবশিষ্ট ১ হাজার ৪৭১ জন ডিলারকে তাদের তথ্যাদি সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের মাধ্যমে যাচাই করে ডিলারশিপ দেয়া হয়।

বৈঠকে জানানো হয়, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (ডিআইটিএফ) এবার ১৭টি দেশ থেকে মোট ৪৩টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। বাণিজ্য মেলায় প্রবেশের জন্য সংসদ সদস্যদের যথাসংখ্যক কম্লিমেন্টারি কার্ড দেয়া হয়েছে। বাণিজ্য মেলার সার্বিক ব্যবস্থাপনা সরেজমিনে পরিদর্শনের জন্য আগামী শুক্রবার সংসদীয় কমিটির সদস্যদের মেলা প্রাঙ্গণ পরিদর্শন করবেন।

বিভিন্ন পণ্যে ভেজাল, ওজনে কম দেয়াসহ ভোক্তাদের নানাবিধ প্রতারণা মোকাবেলা করার জন্য ভোক্তা অধিকার আইন অনুযায়ী নিয়মিত অভিযান পরিচালনা করার সুপারিশ করা হয়।

দেশের বাইরে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণের ক্ষেত্রে নির্দিষ্ট মান বজায় রাখার এবং সংসদীয় কমিটির সদস্যদের অন্তর্ভুক্ত করে মেলায় অংশগ্রহণের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, এনামুল হক, ওয়ারেসাত হোসেন বেলাল, ছানোয়ার হোসেন এবং লায়লা আরজুমান বানু অংশ নেন।

এইচএস/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।