আইএস-এর জিহাদি কার্যক্রমে অনুপ্রাণিত হচ্ছে জেএমবি


প্রকাশিত: ১১:০২ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৪

আল-কায়েদা নয়, আইএস-এর জিহাদি কার্যক্রমে অনুপ্রাণিত হয়ে নিষিদ্ধ জেএমবির আনসারউল্লাহ বাংলা টিম এশিয়াজুড়ে জঙ্গি নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা করেছিল বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম। বৃহস্পতিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সংম্মেলনে তিনি এ কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, জঙ্গি সংগঠন আল-কায়েদা আফগানিস্তান ও ইরাক থেকে নিজেদের কার্যক্রম গুটিয়ে নেওয়ার কারণে আইএস-এর প্রতি ঝুঁকে পড়ছে জেএমবি। তারা আইএস-এর সঙ্গে যোগাযোগ করে সিরিয়ায় যাওয়ার চেষ্টা করছে। এ ক্ষেত্রে বাংলাদেশ বংশোদ্ভূত ইউরোপিয়ান এক নাগরিক জেএমবিকে সহযোগিতা করছে। তিনি সম্প্রতি জঙ্গি তৎপরতা ও সশস্ত্র জিহাদের মাধ্যমে বাংলাদেশে ইসলামি শরিয়াহভিত্তিক রাষ্ট্র গড়ার পরিকল্পনা নিয়ে বাংলাদেশে এসেছিলেন।

ওই নাগরিক বাংলাদেশ ঘুরে যাওয়ার পর জেএমবি আবারো তৎপর হয় উল্লেখ করে মনিরুল ইসলাম বলেন, জেএমবি মূলত সিরিয়ার আইএস-এর সঙ্গে যুদ্ধ করতে সেখানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল। সেখানে যুদ্ধ শেষ করে তারা বাংলাদেশ ও মিয়ানমারের আরাকান রাজ্যের রোহিঙ্গা জঙ্গিদের সংঘবদ্ধ করতে চেয়েছিল।

রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) আনসারুল্লাহ বাংলা টিম ও হরকাতুল জিহাদের (হুজি) পাঁচ জঙ্গিকে গ্রেপ্তারপরবর্তী সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, গ্রেপ্তারকৃতদের কাছ থেকে বিস্ফোরক দ্রব্য, বোমা তৈরির সার্কিট, রিমোট কন্ট্রোল ম্যানুয়াল, একটি কম্পিউটার, তিনটি মোবাইল, দুইটি পেনড্রাইভ ও তিনটি সিডি উদ্ধার করা হয়েছে।

গ্রেপ্তারকৃত তিন হুজি সদস্য হলেন- খায়রুল ইসলাম (২৪), সাইফুল ইসলাম ওরফে শফিক (৩৫) এবং মোহাম্মদ আহসান উল্লাহ (২৪)। দুই গ্রেপ্তারকৃত জেএমবি সদস্যরা হলেন : আসিফ আদনান (২৬) ও ফজলে এলাহী তানজিল (২৪)। রাজধানীর রামপুরা, ইস্কাটন, সেগুনবাগিচা থেকে গত বুধবার সন্ধ্যা ও দিবাগত রাতে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

গোয়েন্দা পুলিশের দাবি, খায়রুল, শফিক ও আহসান বোমা বিশেষজ্ঞ ও হরকাতুল জিহাদের (হুজি) এবং  আসিফ ও তানজিল আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।