শেষ দিনে সূচক ও লেনদেনে চাঙ্গা শেয়ারবাজার


প্রকাশিত: ০৯:৩১ এএম, ১৪ জুলাই ২০১৫

ঈদের ছুটির আগে শেষ দিন ও সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকের লেনদেনের পরিমাণ। একই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর।

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে বুধবার (১৫ জুলাই) থেকে  সোমবার (২০ জুলাই) পর্যন্ত ৬ দিন বন্ধ থাকবে দেশের পুঁজিবাজার।

মঙ্গলবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩১৭টি প্রতিষ্ঠানের শেয়ার  ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর  মধ্যে ১৯৭টির দাম বেড়েছে, কমেছে ৮৫ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে চার হাজার ৬৫৬ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএসইএস সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪৭ পয়েন্ট ও ডিএস ৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮২০ পয়েন্টে অবস্থান করছে। আর টাকায় লেনদেন হয়েছে ৫২০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা গত দিন অর্থাৎ সোমবারের  চেয়ে ২৬ কোটি টাকা বেশি। সোমবার লেনদেন হয়েছিল ৪৯৪ কোটি টাকা।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭১৩ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে মোট ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৭৭ টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৭ লাখ টাকা।

এসআই/এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।