আইএইচটি ও ম্যাটস ভর্তি পরীক্ষা ১৪ আগস্ট


প্রকাশিত: ০৯:০৯ এএম, ১৪ জুলাই ২০১৫

আগামী ১৪ আগস্ট সরকারি আইএইচটি ও ম্যাটসে ভর্তি পরীক্ষাগ্রহণসহ পরীক্ষা পরিচালনা সংক্রান্ত স্বাস্থ্য অধিদফতরের গৃহীত বিভিন্ন সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব মাহফুজা আকতার স্বাক্ষরিত এক চিঠিতে পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন সিদ্ধান্তের আনুষ্ঠানিক অনুমোদন দেয়া হয়। 

গত ৮ আগস্ট স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২০১৫-২০১৬ শিক্ষা বর্ষের ভর্তি পরীক্ষার দিনক্ষণ নির্ধারণসহ প্রয়োজনীয় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়।

আইএইচটি ও ম্যাটসে সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের বিষয়ে যে সকল সিদ্ধান্ত নেয়া হয়েছে তার মধ্যে রয়েছে সরকারি ১৬টি আইএইচটি ও ম্যাটসের অভিন্ন এমসিকিউ (মাল্টি চয়েস কোয়েশ্চেন) প্রশ্নপত্রে ১০০ নম্বরের পরীক্ষা গ্রহণ করা।

ভর্তিচ্ছু প্রার্থীদেরকে যে কোন শিক্ষাবোর্ড হতে বিজ্ঞান বিভাগে এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় সকল বিষয়ে উত্তীর্ণসহ  জিপিএ ২.৫ অর্জন করতে হবে। এছাড়া জীববিজ্ঞান আবশ্যিক বিষয় হিসেবে থাকতে হবে।

যারা গত পাঁচ বছরের মধ্যে অর্থাৎ ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যে এসএসসি পাশ করেছেন তারা আবেদন করতে পারবেন। প্রার্থীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। প্রি-পেইড টেলিটকের মাধ্যমে ৬০০ টাকা ফি পরিশোধ করে আবেদন করতে হবে। এ ৬০০ টাকার মধ্যে ৩০ টাকা ট্রেজারিতে, অধ্যক্ষ ১৭০ টাকা, স্বাস্থ্য অধিদফতর ৩৪০টাকা ও টেলিটক ৬০টাকা পাবে।

আগামী ২২ জুলাই থেকে অনলাইনে আবেদন শুরু হবে। আবেদনের শেষ সময় আগামী ৩০ আগষ্ট। আগামী ১০ আগষ্ট থেকে ১৩ আগস্ট পর্যন্ত প্রবেশপত্র বিতরণ করা হবে।

বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে স্ব স্ব প্রতিষ্ঠানকে পরীক্ষা গ্রহণ করে স্বাস্থ্য অধিদফতরকে অবহিত করতে হবে। মাদ্রাসা শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে  অতিরিক্ত বিষয় হিসেবে জীববিজ্ঞান থাকতে হবে।

বর্তমানে দেশে সরকারিভাবে আটটি আইএইচটি (ঢাকা, বগুড়া, রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল, রংপুর, ঝিনাইদহ ও সিলেটে) পরিচালিত হচ্ছে।  তিন বছর মেয়াদি এ ডিপ্লোমা কোর্সে মোট সাতটি বিষয়- ল্যাবরেটরি, রেডিওলজি, ফিজিওথেরাপি, স্যানিটারি ইন্সপেকশন, ডেন্টিস্ট্রি, ফার্মেসি ও রেডিওথেরাপি রয়েছে।

স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত হেলথ বুলেটিন-২০১৫ অনুসারে দেশের আটটি সরকারি আইএইচটিতে মোট আসন সংখ্যা দুই হাজার ৪১৯টি। প্রত্যেক বিষয়ে প্রতি বছর ৩২৭ জন করে শিক্ষার্থী র্ভতি হয়।

অপরদিকে, দেশে সরকারিভাবে মোট আটটি মেডিকেলে অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) রয়েছে। আট ম্যাটসে মোট আসন সংখ্যা ৭১৬ টি। এর মধ্যে  কুমিল্লা, ফরিদপুর ও ঝিনাইদহে প্রতি বছর ৫২ জন করে, নোয়াখালী, টাঙ্গাইল, কুষ্টিয়া ও সিরাজগঞ্জে ১০২ জন করে এবং শুধুমাত্র বাগেরহাটে ১৫২ শিক্ষার্থী ভর্তি করা হয়।

এমইউ/এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।