সিলেকশন গ্রেড স্কেল পেলেন ৬শ’ চিকিৎসক


প্রকাশিত: ০৩:০৯ পিএম, ১৩ জুলাই ২০১৫

ঈদের প্রাক্কালে স্বাস্থ্য সেক্টরের ৫ম ও ৭ম গ্রেডের ৬শ’ চিকিৎসককে সিলেকশন গ্রেড স্কেল প্রদান করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সম্প্রতি স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে বিভাগীয় পদোন্নতি কমিটির (ডিপিসি) এক সভায় তাদের  এ সিলেকশন গ্রেড স্কেল প্রদান করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ৭ম গ্রেড স্কেলে ৫১৪ জন ও ৫ম গ্রেড স্কেলে ৮৮ জন কর্মকর্তাকে সিলেকশন গ্রেড দেয়া হয়েছে। তন্মধ্যে ৭ম গ্রেডের কর্মকর্তারা এখন থেকে (জাতীয় বেতন স্কেল ২০০৯) ১৫,০০০-২৬,২০০ টাকার সিলেকশন গ্রেড এবং ৫ম গ্রেডের কর্মকর্তারা (জাতীয় বেতন স্কেল ২০০৯) ২২,২৫০-৩১,২৫০ টাকার সিলেকশন গ্রেড পাবেন।

স্বাস্থ্য সেক্টরে ১ থেকে ২০ পর্যন্ত বিভিন্ন গ্রেডের চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারী রয়েছে। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) ডা. এহতেশামুল হক চৌধুরী সোমবার সন্ধ্যায় জাগো নিউজকে বলেন, সিলেকশন গ্রেড স্কেল পাওয়া চিকিৎসকদের জন্য সত্যিই খুশির খবর। পদোন্নতিসহ বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়ার ক্ষেত্রে সিলেকশন গ্রেড অত্যাবশ্যক।

তিনি বলেন, স্বাস্থ্য সেক্টরে চিকিৎসকের তুলনায় পদের সংখ্যা কম। তাই অনেক চিকিৎসক কাঙ্ক্ষিত পদোন্নতি পাননা। পদোন্নতি না পেলেও সিলেকশন গ্রেড পেলে তিনি সমপরিমাণ স্কেলে বেতনভাতা পেয়ে থাকেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ৫ম গ্রেডের ১৭ জন কর্মকর্তা ৬ষ্ঠ সিলেকশন গ্রেডের পদে পদায়িত না হওয়ায় তাদের ৫ম গ্রেডে সিলেকশন গ্রেডের বিষয়টি বিবেচিত হয়নি।

৯ জন কর্মকর্তাও স্থায়ী করণের কোন তথ্য স্বাস্থ্য অধিদফতরের প্রস্তাবে না থাকায় তাদের ৫ম গ্রেডে সিলেকশনের বিষয়টি বিবেচিত হয়নি।

শাস্তির মেয়াদ এক বছর অতিক্রান্ত না হওয়ায় এবং স্থায়ীকরণের তথ্য না থাকায় একজন ও স্বাস্থ্য অধিদফতরে প্রস্তাবপ্রাপ্যতার তারিখ উল্লেখ না থাকায় আরো একজন কর্মকর্তার ৫ম গ্রেডে সিলেকশন গ্রেডের বিষয়টি বিবেচিত হয়নি।

বিসিএস স্বাস্থ্য ক্যাডারের ৫১৪ জন কর্মকর্তাকে জাতীয় বেতন স্কেল’২০০৯ এর ৭ম গ্রেডে ১৫,০০০-২৬,২০০ বেতন স্কেলে সিলেকশন গ্রেড মঞ্জুর করা হয়।

এ ছাড়া প্রস্তাবে স্বাস্থ্য অধিদফতর থেকে প্রাপ্যতার তারিখ উল্লেখ না থাকায় তিনজনের ও প্রস্তাবে ৭ম গ্রেড প্রাপ্যতার তারিখের পূর্বেই ৬ষ্ঠ গ্রেড সহকারী অধ্যাপক পদ পাওয়ার কারণেই একজনের সিলেকশন গ্রেড মঞ্জুরের বিষয়টি বিবেচিত হয়নি।

সিলেকশন গ্রেডপ্রাপ্ত চিকিৎসকদের নামের তালিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mohfw.gov.bd এ পাওয়া যাবে।

এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।