ফরমালিন পরীক্ষার যন্ত্রও পরীক্ষার নির্দেশ


প্রকাশিত: ১০:২৬ এএম, ২৩ সেপ্টেম্বর ২০১৪

ফলসহ বিভিন্ন খাদ্যদ্রব্যে ফরমালিন বিরোধী অভিযানে ব্যবহৃত যন্ত্র ফরমালডিহাইড মিটার জেড-৩০০ ত্রুটিপূর্ণ বলে আদালতে রিপোর্ট দেওয়া হয়েছে।

বাংলাদেশ কাউন্সিল ফর সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্সের (বিসিএসআইআর) পক্ষ থেকে সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার অফিসে দেয়া প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

সংস্থাটি তাদের প্রতিবেদনে জানায়, ফরমালডিহাইড মিটার জেড-৩০০ মেশিনটি বাতাসে কোনো ক্ষতিকর কেমিক্যাল আছে কিনা তা পরীক্ষা করতে পারে। কিন্তু ফলে বা খাদ্যে মেশানো ক্ষতিকর দ্রব্য পরীক্ষার জন্য এটা তৈরি করা হয়নি। এছাড়া যে কোম্পানি এই মেশিনটি তৈরি করেছে, তারা খাদ্যে মেশানো ক্ষতিকর দ্রব্য নির্ণয় করতে পারে না।

সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার অফিসে সোমবার এই প্রতিবেদনটি জমা দেয়া হয়েছে বলে এ বিষয়ে রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ জানিয়েছেন।

গত ২১ জুলাই এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি হাবিবুল গনি সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ফরমালিন পরীক্ষার জন্য ব্যবহৃত যন্ত্র পরীক্ষা করার আদেশ দেয়।

চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ কাউন্সিল ফর সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্সের (বিসিএসআইআর) চেয়ারম্যান, বিএসটিআই-এর মহাপরিচালক ও ন্যাশনাল ফুডস সেফটি ল্যাবরেটরির মহাপরিচালককে ওই যন্ত্র কী কী কাজে ব্যবহৃত হয় তা পরীক্ষা করে প্রতিবেদন আকারে আদালতে দাখিল করতে বলা হয়েছিল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।