যুগ্ম ও উপ-সচিব পদেও শিগগিরই পদোন্নতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৭ পিএম, ১১ ডিসেম্বর ২০১৭

অতিরিক্ত সচিবের পর প্রশাসনে যুগ্ম-সচিব ও উপ-সচিব পদেও শিগগিরই পদোন্নতি আসছে। সোমবার ১২৮ জন যুগ্ম-সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়ে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

যুগ্ম-সচিব ও উপ-সচিব পদে পদোন্নতির বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি, প্রেষণ (এপিডি) অনুবিভাগের অতিরিক্ত সচিব শেখ ইউসুফ হারুন জাগো নিউজকে বলেন, ‘এটার কাজ চলছে।’ চলতি সপ্তাহে পদোন্নতির আদেশ জারি হবে কিনা, এ বিষয়ে অতিরিক্ত সচিব বলেন, ‘এই সপ্তাহে হবে এটা বলতে পারছি না। তবে আমরা কাজ করছি।’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, ‘উপ-সচিব থেকে যুগ্ম-সচিব ও সিনিয়র সহকারী সচিব থেকে যুগ্ম-সচিব পদে পদোন্নতির বিষয়টি মোটামুটি চূড়ান্ত হয়ে আছে। চলতি সপ্তাহে না হলে আগামী সপ্তাহে আদেশ জারি করা হতে পারে।’

‘সরকারের উপ-সচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ এ বলা হয়েছে, যুগ্ম-সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ৩০ শতাংশ অন্যান্য ক্যাডারের উপ-সচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে।

বিধিমালা অনুযায়ী, উপ-সচিব পদে কমপক্ষে ৫ বছর চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডারের সদস্য হিসেবে কমপক্ষে ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা বা উপ-সচিব পদে কমপক্ষে ৩ বছর চাকরিসহ ২০ বছরের অভিজ্ঞতা থাকলে যুগ্ম-সচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন। অপরদিকে উপসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭৫ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ২৫ শতাংশ অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের বিবেচনায় নেয়ার কথা বলা হয়েছে বিধিমালায়।

উপ-সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে সিনিয়র স্কেল পদে ৫ বছরের চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডারের সদস্য হিসেবে কমপক্ষে ১০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। উপসচিব থেকে উপরের পদগুলো সরকারের পদ হিসেবে গণ্য করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে যুগ্ম-সচিবের সংখ্যা ৭৮১ জন ও উপ-সচিবের সংখ্যা এক হাজার ৫৫২ জন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, যুগ্ম-সচিবের নিয়মিত পদের সংখ্যা সাড়ে চারশ ও উপসচিবের নিয়মিত পদ সাড়ে আটশ’র মতো। এর আগে গত ২৩ এপ্রিল প্রশাসনে সিনিয়র সহকারী সচিব ও সমমর্যাদার ২৬৭ কর্মকর্তাকে উপ-সচিব পদে পদোন্নতি দেয় সরকার। এর আগে গত বছরের ২৭ নভেম্বর জনপ্রশাসনে বড় ধরনের পদোন্নতি দেয়া হয়। ওই সময় অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপ-সচিব পদে ৫৩৬ জন কর্মকর্তা পদোন্নতি পান।

আরএমএম/ওআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।