সেনাপ্রধানের ভারতের মিলিটারি একাডেমি পরিদর্শন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:০৭ এএম, ১০ ডিসেম্বর ২০১৭
ছবি : আইএসপিআর

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ভারতের সেনাবাহিনীপ্রধানের আমন্ত্রণে রোববার প্রধান অতিথি হিসেবে ভারতের দেরাদুনে অবস্থিত ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে (আইএমএ) পাসিং আউট প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ করেছেন।

শুক্রবার সেনাবাহিনী প্রধান আইএমএ পৌঁছালে ভারতের আর্মি ট্রেনিং কমান্ডের (আর্টরাক) জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ লে. জেনারেল এমএম নারাভানী ও আইএমএ’র কমান্ড্যান্ট লে. জেনারেল এস কে ঝা তাকে অভ্যর্থনা জানান।

আইএসপিআরের ওয়েবসাইটে এসব তথ্য পাওয়া গেছে।

রাতে তিনি আইএমএর ক্যাডেট ও অন্যান্য অফিসারদের সঙ্গে ক্যাডেটদের কমিশন প্রাপ্তি উপলক্ষে আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ করেন। আইএমএ বিশ্বখ্যাত সামরিক স্থাপনাগুলোর মধ্যে অন্যতম। এই একাডেমিতে ভারতীয় সেনাবাহিনীর ক্যাডেটরা এক বছর ব্যাপী প্রশিক্ষণ কোর্সে অংশ নিয়ে থাকেন এবং সফলভাবে প্রশিক্ষণ শেষে সেনাবাহিনীতে অফিসার হিসাবে কমিশন লাভ করেন।

উল্লেখ্য, তিন দিনের (৭ থেকে ৯ ডিসেম্বর) ভারত সফরকালে বাংলাদেশ সেনাবাহিনীপ্রধান ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

দিল্লিতে তিনি প্রয়াত বীর সেনাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ‘অমর জোয়ান জ্যোতি’তে পুষ্পস্তবক অর্পণ করেন। ভারতীয় সেনাবাহিনী তার সম্মানে এক চৌকস গার্ড অব অনারও প্রদান করে।

সেনাপ্রধান সফরকালে দিল্লি ও দেরাদুনের বিবিধ সামরিক স্থাপনাও পরিদর্শন করেন।

এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।