৩১ লাখ কর্মী কর্মসংস্থানের জন্য বিদেশে : প্রবাসী কল্যাণমন্ত্রী


প্রকাশিত: ০১:৫৯ পিএম, ০৭ জুলাই ২০১৫
ফাইল ছবি

বর্তমান সরকারের সময়ে ৩০ লাখ ৭৫ হাজার ৩৪৮ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে বৈদেশিক কর্মসংস্থান খাতের আয় বছর বছর বৃদ্ধি পেয়ে ২০১৪ সালে প্রায় ১৪ দশমিকক ৯৩ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। এই অর্থ শুধুমাত্র জিডিপি সমৃদ্ধ করেছে তাই নয়, এটা দেশের মানুষের জীবনমান উন্নয়ন তথা পল্লী উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য সুরক্ষায়ও উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

তিনি বলেন, সরকারের সফল শ্রম কূটনৈতিক তৎপরতার ফলে বিদ্যমান শ্রম বাজার ধরে রাখার পাশাপাশি সাম্প্রতিক সময়ে নতুন নতুন শ্রমবাজার হিসেবে ইতিমধ্যে মরিশাস, পোল্যান্ড, সুইডেন, বেলারুশ, পাপুয়া নিউগিনি, সিসিলি, আলজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, অ্যাঙ্গোলা, কঙ্গো, তাজিকিস্তান, উজবেকিস্তান, রুমানিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, রাশিয়া, সুদান, হংকং, মালদ্বীপ, থাইল্যান্ডসহ প্রভৃতি দেশে কর্মসংস্থানের উদ্দেশ্যে কর্মী প্রেরণ করা হচ্ছে।

খন্দকার মোশাররফ বলেন, বিএমইটির আওতাধীন বিভিন্ন জেলায় ৫১টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ৪৮টি কর্মসংস্থান উপযোগী ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এ সকল প্রশিক্ষণ কেন্দ্রে জবপ্লেসমেন্ট সেল তৈরি করা হয়েছে। বর্তমানে প্রশিক্ষণ প্রদানের সক্ষমতা বছরে প্রায় এক লাখ ১৫ হাজার। প্রশিক্ষণপ্রাপ্ত যুব ও যুব নারীগণ দেশে ও বিদেশে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে।

এছাড়া আরো ১৭টি নতুন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং দুটি আইএমটি স্থাপনের নির্মাণ কাজ চলমান রয়েছে, যা ২০১৫ সালের ডিসেম্বর মাসের মধ্যে সমাপ্ত হবে। নতুন নির্মাণাধীন এ সকল প্রশিক্ষণ কেন্দ্র স্থাপিত হলে প্রশিক্ষণের সক্ষমতা এক লাখ ৫০ হাজার দাঁড়াবে।

এইচএস/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।