সোমবার প্যারিস যাচ্ছেন প্রধানমন্ত্রী

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৪ এএম, ০৮ ডিসেম্বর ২০১৭

 

প্যারিসে অনুষ্ঠিতব্য জলবায়ু বিষয়ক ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দিতে আগামী সোমবার দেশটিতে রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোনের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। এ ছাড়া আগামী রোববার এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সফর নিয়ে বিস্তারিত জানাবেন।

মঙ্গলবার অনুষ্ঠিতব্য ওয়ান প্ল্যানেট সামিটে বক্তব্য রাখবেন ফ্রান্সের প্রেসিডেন্ট, বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ সামিটে বৈশ্বিক প্রতিবেশগত জরুরি অবস্থা মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানাবেন বিশ্বনেতারা।

ঐতিহাসিক প্যারিস চুক্তির দুই বছর পর এখন দৃশ্যমান পদক্ষেপ নেওয়া জরুরি বলেও মনে করেন আয়োজকরা। সরকারি-বেসরকারি অর্থায়নে কীভাবে সৃষ্টিশীল ও সর্বজনগ্রাহ্য পদ্ধতি ব্যবহার করে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করা যায়, সেদিকেই গুরুত্ব দেওয়া হবে এবারের সামিটে।

আরএস/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।