৩৯ টাকা দরে আমন চাল কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩১ এএম, ৩০ নভেম্বর ২০১৭

চলতি মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে প্রতি কেজি ৩৯ টাকা দরে তিন লাখ মেট্রিক টন আমন চাল সংগ্রহ করবে সরকার। আগামী ৩ ডিসেম্বর শুরু হয়ে আমন সংগ্রহ কর্মসূচি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

বৃহস্পতিবার সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

এবার প্রতি কেজি আমন চালের উৎপাদন ব্যয় হয়েছে ৩৭ টাকা দুই পয়সা।

সরকার আমনে গত বছর ৩৩ টাকা দরে তিন লাখ টন চাল সংগ্রহ করেছিল। তখন উৎপাদন খরচ প্রতি কেজি ধানে হয়েছিল ১৯ টাকা ও চালে ২৯ টাকা।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছর ৫৬ লাখ ১৫ হাজার হেক্টর জমিতে এক কোটি ৪০ লাখ ৭৬ হাজার টন আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ কমিটির সদস্য ও খাদ্য মন্ত্রণালয়, খাদ্য আধিদফতর এবং খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএমএম/এসএইচএস/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।