আইসিডিডিআরবি’র আন্দোলন নিয়ে বিপাকে সরকার


প্রকাশিত: ১২:০৭ পিএম, ০৪ জুলাই ২০১৫

আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) -এর চলমান আন্দোলন নিয়ে বিপাকে পড়েছে সরকার। মুখ্য পরিচালন কর্মকর্তার (সিওও) অপসারণসহ নয়দফা দাবিতে আইসিডিডিআরবি’র ‘কর্মী মঙ্গল সংঘ’ গত এক সপ্তাহ যাবত প্রতিবাদ সমাবেশ, অবস্থান ধর্মঘট, মিছিলসহ নানা আন্দোলন কর্মসূচি পালন করছে।

ঘোষিত নয় দফা দাবির প্রথম ও প্রধান দাবি সিওও’র দ্রুত অপসারণের ব্যাপারে অনড় অবস্থানের ঘোষণা দিয়েছেন নেতারা। বুধবার সর্বশেষ সমাবেশ থেকে রোববার পর্যন্ত আলটিমেটাম বেঁধে দিয়ে নেতারা বলেছেন, সিওও অপসারণসহ বিভিন্ন দাবি পূরণ না হলে আরো কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

নির্ভরযোগ্য একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে, ‘কর্মী মঙ্গল সংঘের’ অনড় অবস্থানের বিপরীতমুখী অবস্থান নিয়েছে বাংলাদেশস্থ মার্কিন দূতাবাস। তারা সরকারের শীর্ষ নীতিনির্ধারকদের সাফ জানিয়ে দিয়েছে সব দাবি মেনে নেয়া হলেও সিওও’কে কোনভাবেই অপসারণ করা যাবে না।

সূত্র জানায়, সম্প্রতি বাংলাদেশস্থ মার্কিন দূতাবাসের কর্মকর্তারা আইসিডিডিআরবি’র সিওও-এর সাথে রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক বৈঠকে বসেছিলেন। ওই সময় মুখ্য পরিচালন কর্মকর্তা মার্কিন নাগরিক ইনগ্রিড রিনাউড (Ingrid Renaud) দূতাবাস কর্মকর্তাদের জানিয়েছেন, তিনি কালো বলে বর্ণবাদের শিকার হয়েছেন। তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অপপ্রচার চালানো হচ্ছে।

সূত্র জানায়, মার্কিন দূতাবাস থেকে বিষয়টি দ্রুত সুরাহার জন্য বাংলাদেশ সরকারের শীর্ষ পর্যায়ের নীতিনির্ধারকদের অনুরোধ জানানো হয়েছে। ইনগ্রিড রিনাউডের বিদায় এখন তাদের জন্য অসম্মানের বিষয় হয়ে দাঁড়াবে বলে জানিয়েছে দূতাবাস।



স্বাস্থ্য মন্ত্রণালয় ও আইসিডিডিআরবি’র দায়িত্বশীল সূত্র জানায়, স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্যসচিব বিষয়টি নিয়ে একাধিকবার ‘কর্মী মঙ্গল সংঘের’ শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। মন্ত্রী ও সচিব নেতাদের বলেছেন, তাদের অন্যান্য দাবি পূরণে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হলেও সিওও’র অপসারণের দাবি থেকে সরে আসতে হবে। নতুবা সরকারের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বি-পাক্ষিক সম্পর্কের টানাপোড়েন শুরু হবে। সিওও অপসারণের অনড় অবস্থানের কারণে বিভিন্ন দাতা সংস্থা ফান্ড বন্ধ করে দিতে পারে এমন আভাসও নাকি দিয়েছে মার্কিন দূতাবাস। ফলে আইসিডিডিআর’বির অস্তিত্ব সংকট দেখা দিতে পারে বলে ধারণা করছেন মন্ত্রী-সচিব।

‘কর্মী মঙ্গল সংঘের’ সাধারণ সম্পাদক ড. ফিরোজ আহমেদ জাগো নিউজকে বলেন, আমরা আমাদের দাবি আদায়ের আন্দোলন থেকে পিছপা হবো না।

উল্লেখ্য, ২৬ জুন থেকে নয়দফা দাবিতে ‘কর্মী মঙ্গল সংঘ’ আন্দোলন চালিয়ে যাচ্ছে।

# বিক্ষোভে উত্তাল আইসিডিডিআরবি
# বেতন বাড়ছে আইসিডিডিআরবি`র কর্মকর্তা-কর্মচারীদের!


এমইউ/এসএইচএস/আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।