যৌন নির্যাতন বিরোধী আন্দোলনে স্বস্তিকা (ভিডিও)


প্রকাশিত: ০৯:৫৬ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৪

ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের ছাত্রী যৌন নির্যাতনের প্রতিবাদ এখন আর বিশ্ববিদ্যালয় সীমাতে আটকে নেই। ক্ষুদ্র গন্ডি ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে এখন বড় পরিসরে। গতকাল শনিবার বর্ষাস্নাত কলকাতা শহর ছিল মিছিলে-শ্লোগানে উত্তাল। সে মিছিলে দেখা গেল স্বস্তিকাকেও।

যার নগ্নতা নিয়ে কদিন আগেও তোলপাড় ছিল মিডিয়ায়! যিনি ‘টেক ওয়ান’ ছবিতে নির্দ্বিধায় ক্যামেরার সামনে শরীর উন্মোচন করেন এবং সমালোচিত হোন। সমালোচকদের ভাষ্য ছিল, খোলামেলা চরিত্রে এর আগেও নিজেকে মেলে ধরেছেন অভিনেত্রী স্বস্তিকা। কিন্তু এবার সম্পূর্ণ নগ্ন হলেন তিনি। স্বস্তিকার নগ্ন হওয়া নিয়ে কলকাতায় তুমুল ঝড় বয়ে গেলেও স্বস্তিকা ছিলেন খোশ মেজাজেই। বরং স্বস্তিকা বলেছিলেন, জামাকাপড় ছাড়াই নিজেকে দেখতে নাকি খুব ভালো লেগেছে তার। এরপর আবার আত্মহত্যার চেষ্টা করে তিনি আলোচিত হন।

সেই স্বস্তিকাই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী যৌন নিগ্রহের প্রতিবাদে রাজপথে সরব হলেন। ঝমঝমে বৃষ্টিও যাকে প্রতিবাদের মিছিল থেকে সরাতে পারেনি। অবাক চোখেই অনেকে এই স্বস্তিকাকে নয়ন ভরে দেখলেন।

মিছিলে শ্লোগান আয় বৃষ্টি ঝেঁপে, যাদবপুর গেছে খেপে!’ ‘পুলিশ যত মারবে/ মিছিল তত বাড়বে’, ‘এই শতকের দু’টি ভুল/ সিপিএম ও তৃণমূল/ আলিমুদ্দিন শুকিয়ে কাঠ/ শত্রু এখন কালীঘাট!’ আবার মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ উপাচার্যকে ‘কালীঘাটের ময়না/ তোমার দ্বারা হয় না!’ আবার উর্দিধারীদের দেখেই ‘পুলিশ দেখে জাপ্টে ধরে/ গান শোনাব বিশ্রী সুরে।

আবার মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্যে ‘কালীঘাটের হাওয়াই চটি, সাদা শাড়ি, বাংলা থেকে দূর হটো!’ এমন শ্লোগানে যখন রাজপথ মুখর, সেই মিছিলে হেঁটে চলেছেন অন্য এক স্বস্তিকা।

স্বস্তিকা বললেন, জীবনে এর আগে কখনো এমন সিরিয়াসলি মিছিলে হাঁটতে পথে নামিনি!’ আসলেও স্বস্তিকাও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন ছাত্রী।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।