কোরআন নিয়ে দুই প্রবাসী বাংলাদেশির ব্যতিক্রমী উদ্যোগ


প্রকাশিত: ০৮:১১ এএম, ০৩ জুলাই ২০১৫

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের রানীর শহর নামে পরিচিত ব্যস্ত শারলট শহরের পথে পথে ছুটে চলেছে ব্যতিক্রমী বিজ্ঞাপনী এক গাড়ি। পশ্চিমা মিডিয়ার গ্যাঁড়াকলে অনেকেই ইসলাম সম্পর্কে ভুল ধারণা পাচ্ছেন, তাদের ধারণা বদল করতে, ইসলাম নিয়ে সাধারণ্যের ভয় দূর করতে ব্যতিক্রমী এ গাড়ির পথচলা। আর এই ব্যতিক্রমী উদ্যোগের দলনেতাদের অন্যতম আমাদের বাংলাদেশি আসলাম তৌহিদ। উদ্যোগটি নিয়ে কথা হয় তার সঙ্গে।

শারলট শহরের কয়েকজন উদ্যোমী মুসলিম ভাইবোন গড়ে তুলেছেন- ‘আমেরিকান ইসলামিক আউটরিচ ফাউন্ডেশন’। চার বছর বয়সী এ সংগঠনটি অমুসলিমদের বিনামূল্যে ইংরেজিতে অনুদিত প্রায় পাঁচ হাজার পবিত্র কোরআন শরিফ বিতরণ ও তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দিতে অনুষ্ঠানের আয়োজন করেন।



সম্প্রতি নিউইয়র্ক ও অ্যারিজোনা অঙ্গরাজ্যে ইসলামবিরোধীরা বিভিন্ন সভা সমাবেশ করছে। এই সময়ে নর্থ ক্যারোলিনায় আসলামের এই ব্যতিক্রমী উদ্যোগ স্থানীয় আমুসলিম ও সংবাদ মাধ্যমের দৃষ্টি ভালোভাবেই আকর্ষণ করতে পেরেছে। সংবাদটি প্রকাশিত হয়েছে শহরের লোকাল ও ন্যাশনাল ফক্স টিভি নিউজে ও  শহরের জনপ্রিয় দৈনিক ‘শারলট এজেন্ডায়’। সংবাদটি প্রচারের পর অন্যান্য অঙ্গরাজ্য থেকেও বিনামূল্যে কোরআন চেয়ে ফোন ও ইমেইল আসছে বলে জানালেন আসলাম।

১২ সিটের মার্সিডিজ বেনজ স্প্রিন্টার ভ্যানটি মোড়ানো হয়েছে কয়েকটি মেসেজ দিয়ে। গাড়িটি শহরের ব্যস্ততম স্থানে পার্ক করে সংগঠনের কর্মীগণ সকলের প্রশ্নের জবাব দিতে ব্যস্ত হয়ে পড়েন। বিজ্ঞাপনটি ছুটে চলে এক স্থান থেকে অন্য স্থানে। মুসল্লিদের মসজিদে আনা নেয়ার কাজেও গাড়িটি ব্যবহৃত হচ্ছে।



সেবামূলক এ প্রতিষ্ঠানটিতে পরিচালক হিসেবে তৌহীদ আসলাম ছাড়াও রয়েছেন আরেক বাংলাদেশি আমেরিকান মাহাবুব সরকার। বাকি দুজন পরিচালক হলেন ভারতীয় হারুন শেঠ, পাকিস্তানি জাহির শেখ।  নন-প্রোফিটেবল এ প্রতিষ্ঠানটি নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের নিবন্ধিত।

ভ্যানটিতে প্রচারিত মেসেজগুলোর মাঝে অন্যতম ‘সত্য জানা আপনার অধিকার’, ‘সত্য জানতে প্রশ্ন করুন, জানুন সরাসরি’। আউটরিচ এ প্রতিষ্ঠানটির রয়েছে বেশ কিছু ভবিষ্যৎ পরিকল্পনা, আসলাম জানালেন, তারা যা শিখেছেন তা সবার মাঝে পৌঁছে দেয়ার এ উদ্যোগে মুসলিম ও অমুসলিম সবার কাছ থেকে অনেক সাড়া মিলছে। ঘূর্ণায়মান এ সময়ে আমরা যা জানি না তা নিয়ে অনেক ভয়, জানতে চাই আমরা কে? ইসলাম আমদের কী শিক্ষা দেয়, মুসলিমরা কি বিশ্বাস করেন?

বিভিন্ন মেলা, জনসমাবেশ ব্যস্ত রাস্তার মোড়ে ছুটে চলা মানুষের মাঝে ইসলামের আলো, ইসলাম সম্পর্কে ভুল ধারণা দূর করতে, সর্বোপরি উন্নত জীবনের পথ নির্দেশিকা পৌঁছে দিতে আসলামদের এ উদ্যোগের সাফল্য কামনায়।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।