আখের জাতে ঈশ্বরদীর নাম বাদ দেয়ায় ক্ষোভ


প্রকাশিত: ০৫:২৪ এএম, ০৩ জুলাই ২০১৫

ঈশ্বরদীস্থ ইক্ষু গবেষণা ইনস্টিটিউটে উদ্ভাবিত আখের জাতের নামের সঙ্গে এখন থেকে আর ঈশ্বরদী যুক্ত থাকছে না। যেমন ঈশ্বরদী-১৬, ঈশ্বরদী (ISD)-৩৭ ইত্যাদি নামকরণ করা হতো নতুন জাত আবিস্কার হলে। কিন্তু এখন থেকে আখের জাতের নাম বদলে হচ্ছে বিএসআরআই-১৩/১৪ এ ধরনের। অর্থাৎ আগের নামকরণে সারা বিশ্বের যেখানেই আখের আবাদ হতো সেখানেই ঈশ্বরদী নামটি পৌঁছে যেত।

সেই ১৯৫৭ সালে ঈশ্বরদীতে আখ গবেষণার কাজ শুরু হয়। এখান থেকে প্রথম উদ্ভাবিত জাতের নাম দেয়া হয় ঈশ্বরদী-১। এরপর এ যাবৎ ৪০টি আখের জাত উদ্ভাবন করা হয় যেগুলোর প্রত্যেকটির সঙ্গে ঈশ্বরদী নামটি যুক্ত আছে। পৃথিবীর আখ চাষের দেশগুলোতে বাংলাদেশের আখের জাত গেলে ঈশ্বরদী নামটি সহজেই পরিচিতি পেত। কিন্তু হঠাৎ করে কতিপয় বিজ্ঞানী এটা পরিবর্তন করে এখন থেকে ঈশ্বরদীর পরিবর্তে বিএসআরআই যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

আখ গবেষণা ইনস্টিটিউটের জনসংযোগ কর্মকর্তা মামুনের কাছে্এ বিষয়ে জানতে চাইলে তিনি নাম পরিবর্তনের কথা স্বীকার করে জাগো নিউজকে বলেন, সর্বশেষ উদ্ভাবিত জাতের আখের নাম বিএসআরআই আখ ৪৩/৪৪ রাখা হয়েছে।

কিন্তু স্থানীয় সুধিমহল আখের জাতের নাম পরিবর্তনের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বিজ্ঞানী নাম পরিবর্তনের বিরোধি।

ঈশ্বরদী নাগরিক মঞ্চের সভাপতি অধ্যাপক আবুল কালাম আজাদ এতদিনের ঐতিহ্য নষ্ট না করার দাবি জানিয়েছেন। সিপিবির সাধারণ সম্পাদক আহসান হাবিব ঈশ্বরদীর নাম অপরিবর্তিত রাখার দাবি করেছেন। মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আব্দুর রাজ্জাক, সম্মিলিত নাগরিক সমাজের যুগ্ম-আহ্বায়ক মোস্তাক আহমেদ কিরন, শিল্প ও বণিক সমিতির নেতা শফিকুল ইসলাম বাচ্চু একই অভিমত ব্যক্ত করেছেন।

আলাউদ্দিন আহমেদ/এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।