টাইব্রেকারে জিতে সেমিতে নেদারল্যান্ডস


প্রকাশিত: ০২:৫১ এএম, ০৬ জুলাই ২০১৪

আক্রমণ-পাল্টা আক্রমণ, সংশয়ের দোলাচল, ভাগ্যের নির্মমতা, ‘গোল’ খরা, হতাশার কালো মেঘ, টাইব্রেকারের নাটকীয়তা-সব জয় করে বিশ্বকাপের আরেকটি সেমিফাইনালে পা রেখেছে নেদার‌ল্যান্ডস। কোয়ার্টার ফাইনালের দীর্ঘ লড়াই শেষে টাইব্রেকারে ০(৪)-০(৩) ব্যবধানে কোস্টারিকাকে হারিয়েছে বিশ্বকাপের গত আসরের রানার্স আপ দেশটি। পেয়েছে ঘাম ঝরানো জয়। সঙ্গে পেয়েছে বিশ্বকাপের না পাওয়া শিরোপাকে বগলদাবা করার পথে আরেক ধাপ এগিয়ে যাওয়ার আনন্দ। অন্যদিকে, বিশ্বকাপের মঞ্চে বীরত্বপূর্ণ এক অভিযান শেষে দেশের পথ ধরেছে কোস্টারিকানরা। ব্রাজিলের মাটি থেকে বিদায় নেওয়ার আগে লা সিলেরা সিক্ত হয়েছে সকলের প্রশংসায় ।

ব্রাজিল বিশ্বকাপের শেষ কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ সময় শনিবার রাত ২টায় মুখোমুখি হয়েছিল এই দুই দেশ।

‘নেদারল্যান্ডস’-যে শব্দটির আভিধানিক অর্থ ‘লো কান্ট্রি’ বা ‘নীচু দেশ’। ভৌগলিক কারণে ডাচদের দেশটির নাম নেদারল্যান্ডস। যে দেশের মাত্র ৫০ শতাংশ মাটি সমুদ্র সীমার ১ মিটার ওপরে আর বাকি ৫০ শতাংশ সমুদ্র সীমার নীচে, ওই দেশকে নীচু দেশ আখ্যা না দিয়ে কি উপায় আছে! তবে ভূগলের হিসেব নিকেশে নীচু হতে পারে, কিন্তু বিশ্ব ফুটবলের মঞ্চে নেদারল্যান্ডস অনেক উঁচু দেশ। এই উঁচু দেশটিকেই শনিবার রাতে সত্যিকারের ‘লো কান্ট্রি’ বানিয়েছিল কোস্টারিকা। ডাচদের সঙ্গে ১২০ মিনিট সমানে সমানে লড়াই করেছে কোস্টারিকানারা। হার মেনেছে বীরের মতোই। নিজেরা গোল দিতে পারেনি, নেদারল্যান্ডসকেও গোল দিতে দেয়নি। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ৩০ মিনিটেও গোল হয়নি।তাই ম্যাচ গড়িয়েছিল টাইব্রেকারে।

অবশ্য ‘বীর ভোগ্য বসুন্ধরা’-ভাগ্য বীরদেরই সাহায্য করে। কোস্টারিকাকেও করেছে। ম্যাচে দু’ দু’বার ওয়েসলি স্নেইডারের শট কোস্টারিকার গোলরক্ষককে ফাঁকি দিলেও বার পোস্টে লেগে ফিরে এসেছে। তা না হলে ম্যাচ হয়ত টাইব্রেকারে গড়াত না। ডাচ কোচ লুই ভ্যান গল তার বুদ্ধির ঝাঁপি খুলে বসেছেন ম্যাচ শেষ হওয়ার মিনিট খানেক আগে। টাইব্রেকার আসন্ন দেখে ক্লান্ত-শ্রান্ত গোলরক্ষক সিলেসেনকে নামিয়ে বদলি হিসেবে মাঠে ঠেলে দিয়েছিলেন টিম ক্রলকে। ভ্যান গলের ‘কোচসুলভ’ প্রখর বুদ্ধির প্রমাণ দিতেই যেন টাইব্রেকারে কোস্টারিকার দু’টি শট ঠেকিয়ে দিয়েছিলেন ক্রল। আর তাতেই ফিরেছে ‘কমলা’র উজ্জ্বলতা। নেদারল্যান্ডস পেয়েছে বিশ্বকাপের ২০তম আসরের সেমিফাইনালের টিকেট।

সেমির মঞ্চে ডাচদের প্রতিপক্ষ লিওনেল মেসির আর্জেন্টিনা। আগামী ৯ জুলাই আর্জেন্টাইন চ্যালেঞ্জ জিততে পারলে গত আসরের পর এবারও বিশ্বকাপের ফাইনালে খেলার কৃতিত্ব দেখাবে নেদারল্যান্ডস। বিশ্বকাপের অধরা শিরোপাকে তালুবন্দি করার আরেকটি সুযোগ পাবে কমলা রং-এর ধারক-বাহক ডাচরা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।