মাকড়সা আতঙ্কে যুক্তরাজ্য (ভিডিওসহ)


প্রকাশিত: ০৫:৩৯ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৪

ব্রিটেনে এখন মাকড়সা আতঙ্ক বিরাজ করছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশটিতে বিরাট আকৃতির মাকড়সা ঘরে ঘরে জাল বুনতে শুরু করবে।

বিশেষজ্ঞরা বলছেন, আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। ফলে আগামী মাস থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। এখন মাকড়সারা হালকা উষ্ণ স্থান খুঁজবে। কারণ এই সময় স্ত্রী মাকড়সা পুরুষ মাকড়সার সঙ্গে মিলিত হবে। ফলে ঘরে ঘরে মাকড়সার উৎপাত একটু বেড়ে যেতে পারে।

অর্থাৎ ব্রিটেনে হালকা গরম মানে মাকড়সার ঘরমুখী হওয়া। এ সময় মাকড়সাগুলো বড় ও মোটা হয়ে যায়। কারণ এই আবহাওয়ায় পোকা-মাকড়ের উৎপাত বেড়ে যায়। ফলে মাকড়সাগুলো পর্যাপ্ত খাবার খেয়ে ফুলে-ফেঁপে ওঠে।

শরৎকাল না আসা পর্যন্ত মাকড়সাগুলো তাদের বোনা জালে অবস্থান করবে। তখন পুরুষ মাকড়সা ছড়িয়ে পড়বে এবং উষ্ণ স্থানের খোঁজে স্ত্রী মাকড়সা্র কাছে চলে আসবে।

ইউনিভার্সিটি অব গ্লুচেস্টারশায়ারের অধ্যাপক অ্যাডাম হার্ট বলেছেন, ‘চলতি বছর পোকা-মাকড় অনেক বেশি হবে বলে মনে হচ্ছে। ফলে মাকড়সা পর্যাপ্ত খাবার পাবে এবং পরিপূর্ণ শান্ত পরিবেশ পাবে।’ তবে মাকড়সার সংখ্যা বেড়ে যাওয়ায় ব্রিটেনের লোকজনের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই বলে উল্লেখ করেন তিনি।

  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।