চীনে জাতীয় নিরাপত্তা আইন পাস


প্রকাশিত: ০৯:৫৪ এএম, ০১ জুলাই ২০১৫

চীনের আইন প্রণেতারা নতুন জাতীয় নিরাপত্তা আইন পাস করেছে। বুধবার চীনা কর্মকর্তারা এ কথা জানান। বেইজিং যে কোন সময়ের তুলনায় জনঅধিকার সবচেয়ে বেশি সংকুচিত করছে এমন আশংকার মধ্যেই এই আইন পাস করা হলো।

কর্মকর্তারা জানান, চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) স্ট্যান্ডিং কমিটি ১৫৪ ভোটে বিলটি পাস করে। বিলটির বিপক্ষে কোন ভোট পড়েনি।

প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতায় আসার পর থেকে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ভিন্ন মতাবলম্বী কর্মীদের ওপর ব্যাপক দমন-পীড়ন চালিয়ে আসছে। মুসলিম অধ্যুষিত এলাকা জিনজিয়াংয়ের পরিস্থিতি সবচেয়ে খারাপ এবং এই পরিস্থিতির আরো অবনতি ঘটছে।

এনপিসি’র জ্যেষ্ঠ কর্মকর্তা ঝেং শুনা বলেন, ‘চীনের জাতীয় নিরাপত্তা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে।’ চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ‘নাগরিকদের মৌলিক অধিকার সুরক্ষায়’ এই আইনটি প্রণয়ন করা হয়েছে।

চীনের প্রেসিডেন্ট দেশের নিরাপত্তার বিষয়টিকে অগ্রাধিকার দিয়েছেন। তিনি গত বছরের এপ্রিলে অনুষ্ঠিত দেশের জাতীয় নিরাপত্তা কমিশনের প্রধান বৈঠকে সভাপতিত্ব করেন।

এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।