বাড়ি ভাড়া নিয়ন্ত্রণে কমিশন গঠনের নির্দেশ


প্রকাশিত: ০৮:৩১ এএম, ০১ জুলাই ২০১৫

বাড়িওয়ালা ও ভাড়াটেদের মধ্যে বিরোধ নিষ্পত্তিসহ বাসাভাড়া নির্ধারণে উচ্চ ক্ষমতা সম্পন্ন সরকারি কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ কমিশন বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের সঙ্গে আলোচনা করে এলাকাভিত্তিক মানসম্মত বাড়ি ভাড়া নির্ধারণ করবে। বুধবার এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট এ রায় দেয়।

সরকার গঠিত কমিশন যেসব সুপারিশ করবে, তা আইনি কাঠামোর রূপ না পাওয়া পর্যন্ত ১৯৯১ সালের বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইনের ৩ ধারা অনুযায়ী প্রতিটি ওয়ার্ডে বাড়িভাড়া সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির জন্য একজন করে নিয়ন্ত্রক, অতিরিক্ত নিয়ন্ত্রক ও উপ নিয়ন্ত্রক নিয়োগের উদ্যোগ নিতে বলেছে হাইকোর্ট। যার নেতৃত্বে থাকবেন আইন মন্ত্রণালয়ের মনোনীত একজন আইনজ্ঞ, নগর ও গৃহায়ণ বিশেষজ্ঞ, একজন অর্থনীতিবিদ, বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক, বাড়ি ভাড়া বিষয়ক এনজিওর একজন প্রতিনিধি ও পূর্ত মন্ত্রণালয়ের একজন প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা।

রায়ে আরো বলা হয়, ভাড়াটিয়াদের সঙ্গে বাড়ির মালিকদের বিরোধ হলে এবং বাড়ির মালিক যদি ভাড়াটিয়াকে উচ্ছেদ করতে চায় তাহলে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ভাড়াটিয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে যথাযথ ব্যবস্থা নেবে।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়, কমিশনের প্রস্তাব অনুসারে সরকার বিদ্যমান বাড়িভাড়া আইন সংশোধনেরও উদ্যোগ নেবে বলে আমরা মনে করি।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।