কর্ণফুলীতে টানেল নির্মাণে চীনের সঙ্গে চুক্তি স্বাক্ষর


প্রকাশিত: ১২:৩৬ পিএম, ৩০ জুন ২০১৫

কর্ণফুলী নদীর তলদেশে প্রায় সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণে চীনের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে চীনের বেইজিংয়ে এই চুক্তি স্বাক্ষর হয়। সফর সঙ্গী সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা আবু নাসের গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এই টানেল চট্টগ্রাম নগরীর ওপর দিয়ে বয়ে চলা কর্ণফুলী নদীর দুই তীরকে যুক্ত করবে। নয় হাজার কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম নদীর তলদেশে এই টানেল নির্মাণের কাজ পেয়েছে চায়না কমিউনিকেশন্স কনস্ট্রাকশন কোম্পানি (সিসিসিসি)।
 
আবু নাসের জানান, মঙ্গলবার বাংলাদেশ সফর সময় দুপুর দেড়টার দিকে চীনের বেইজিংয়ে এই চুক্তি সই হয়। সিসিসিসি ও বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মধ্যে এই চুক্তি হয়।

চুক্তিতে সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ওবায়দুল কাদের, চীনের পরিবহনমন্ত্রী ইয়াং চুয়ান টাগ, পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি, বেইজিংয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম প্রমুখ।
 
জানা গেছে, ৭০ কোটি ৫০ লাখ ডলারে এই টানেল নির্মাণের কাজ শেষ হবে ২০১৯ সালে। দুই লেনের এই টানেলে যান চালাচল শুরু হবে ২০১৯ সাল থেকেই। এর দৈর্ঘ্য হবে তিন হাজার ৪০০ মিটার। টানেলের প্রবেশপথ হবে নেভি কলেজের সামনে থেকে। বহির্গমন পথ হবে কর্ণফুলী সার কারখানা সংলগ্ন এলাকায়।

প্রসঙ্গত, চীন সফরের আগে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, এই টানেল হবে এশিয়ান হাইওয়ে এবং ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের অংশ।

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।