এবার স্বাধীনতার প্রশ্নে কাতালোনিয়ায় গণভোট


প্রকাশিত: ০৭:১১ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৪

স্কটল্যান্ডে স্বাধীনতার প্রশ্নে গণভোট আয়োজনের পর এবার স্বাধীনতার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্পেনের কাতালোনিয়া অঞ্চলের প্রেসিডেন্টকে ভোটের মাধ্যমে অনুমোদন দিয়েছে কাতালোনিয়ার সংসদ। তবে, এই পদক্ষেপের বিরোধিতা করেছে স্পেনের কেন্দ্রীয় সরকার। তারা এই বিষয়টিকে সাংবিধানিক আদালতে নেয়ার কথাও ঘোষণা দিয়েছে।

অন্যদিকে আঞ্চলিক সংসদে ভোট দিয়ে স্পেন থেকে নিজেদের স্বাধীনতার দাবীর পক্ষে জোরালো মতামত জানিয়েছে কাতালোনিয়ার নীতিনির্ধারকেরা।

স্বাধীনতা চেয়ে গণভোট আয়োজনের পক্ষে সংসদে ভোট দিয়েছে কাতালোনিয়ার মোট ১০৬ জন সংসদ সদস্য। আর বিপক্ষে ভোট দিয়েছে মাত্র ২৮ জন।

স্কটল্যান্ডে স্বাধীনতার প্রশ্নে গণভোট আয়োজনের মাত্র একদিন পরেই তারা এই সিদ্ধান্ত নিল।

পার্লামেন্টের সিদ্ধান্ত অনুযায়ী, স্কটল্যান্ডের আদলেই ৯ নভেম্বর একটি গণভোটের আয়োজন করবেন কাতালোনিয়ার প্রেসিডেন্ট আর্থার ম্যাস। স্কটল্যান্ডের গণভোটের কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেছেন, স্কটল্যান্ডের গণভোট কাতালোনিয়াকে স্বাধীনতার পথ দেখিয়েছে।

ম্যাস আরও বলছেন, আমার মূল অঙ্গিকার হচ্ছে এই গণভোট আয়োজন করা, এটি সম্পন্ন করা এবং কাতালোনিয়ার মানুষকে তাদের ভোট দেবার সুযোগ করে দেয়া। তারপর তারা নিজেরাই নিজেদের রাজনৈতিক সিদ্ধান্ত নেবে।

কিন্তু কাতালোনিয়ার এই পদক্ষেপকে সংবিধান বিরোধী আখ্যা দিয়েছে স্পেনের কেন্দ্রীয় সরকার। বিষয়টির ফয়সালা করতে তারা মঙ্গলবার স্পেনের সাংবিধানিক আদালতেও তুলতে যাচ্ছে।

ধারণা করা হচ্ছে যে, আদালতে গণভোটের এই আয়োজনকে হয়তো স্থগিত করে দেয়া হতে পারে।

স্পেনের সুদূর উত্তর-পূর্ব কোণে অবস্থিত কাতালোনিয়া অঞ্চলটি স্পেনের অন্যতম ধনী ও শিল্পোন্নত অঞ্চল যা ভাষা ও সংস্কৃতির দিক থেকে দেশটির অন্য অঞ্চলের চেয়ে আলাদা। -বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।