রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ সমাধানের আশা চীনের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ২৯ অক্টোবর ২০১৭

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলমানদের নিয়ে সৃষ্ট সংকটের শান্তিপূর্ণ সমাধান হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন চীনের রাষ্ট্রদূত মা মিয়াংকিয়াং।

তিনি বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে চীন। বাংলাদেশ ও মিয়ানমার চীনের ভাতৃপ্রতীম দুই দেশ। রোহিঙ্গা সমস্যার সমাধানে দুই দেশের মধ্যে কার্যকর আলোচনা শুরু করতে হবে। আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে দ্রততার সঙ্গে রোহিঙ্গা সমস্যার সমাধান সম্ভব।

রোববার চীনের অনুদানে অগ্নিনির্বাপণ উপকরণ হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত এসব কথা বলেন। রাজধানীর জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের (এনইসি) সম্মেলনকেন্দ্রে চীনের পক্ষে দেশটির রাষ্ট্রদূত যন্ত্রপাতি হস্তান্তরের সার্টিফিকেট সই করেন। বাংলাদেশের পক্ষে সার্টিফিকেটে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম।

অনুষ্ঠানে সিঙ্গেল পয়েন্ট মুরিং টার্মিনাল স্থাপন প্রকল্পে অর্থায়নের বিষয়ে দুই দেশের মধ্যে কাঠামো চুক্তি সই হয়। এসময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, ইআরডি, চীনা দূতাবাস, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চীনের রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে চীন। তার মতে, পরিস্থিতি খুব শিগগিরই উন্নতি ঘটবে।

বাংলাদেশ ও মিয়ানমারকে বন্ধুপ্রতিম দেশ হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, আমরা আশা করি আমাদের দুই ভাই (বাংলাদেশ ও মিয়ানমার) এ সমস্যা সমাধানে দ্রুত আলোচনায় বসবে। প্রাথমিক আলোচনায় এ বিষয়ে বেশকিছু অগ্রগতি হয়েছে বলেও তিনি মনে করেন।

এমএ/জেডএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।