ভোরে কুয়াশা দিনে গরম রাতে ঠান্ডা

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:০৬ এএম, ২৮ অক্টোবর ২০১৭

শীতকাল কি এবার আগেই এসে পড়ল। দিনে-রাতে তিন রকম আবহাওয়া। ভোরে কুয়াশা, দিনে গরম আর রাতের বেলা ঠান্ডা। কয়েকদিন আগেও ফ্যান না চালিয়ে রাতে ঘুমানো যেত না। কিন্তু এখন ফ্যান না চালিয়েই ভালো ঘুম হয়।

রাজধানীর লালবাগ খাজে দেওয়ানের বাসিন্দা আহসান আলী শনিবার ভোরে প্রাতঃভ্রমণে বের হয়ে নিত্যদিনের হাঁটার সঙ্গী রহমত আলীকে উদ্দেশ্য করে এ কথাগুলো বলছিলেন। রহমত আলী সহমত প্রকাশ করে বললেন, ঠান্ডা অনুভূত হলেও রাজধানীতে শীত এখনও নামেনি।

jagonews24

আবহাওয়ার রকমফের নিয়ে এমন আলোচনা এখন নগরবাসীর মুখে মুখে। আবহাওয়া অধিদফতর বলছে, রাজধানীতে শীত আসতে এখনও অনেকটা সময় বাকি। নভেম্বরের মাঝামাঝি সময় থেকে শীত শুরু হবে। তবে দেশের উত্তরবঙ্গের রংপুর ও রাজশাহীসহ বিভিন্ন জেলায় ইতোমধ্যেই শীত জেঁকে বসতে শুরু করেছে।

আবহাওয়া অধিদফতরের ডিউটি অফিসার রুহুল কুদ্দুস শনিবার সকালে জাগো নিউজের সঙ্গে আলাপকালে বলেন, রাজধানীতে সকালে কুয়াশা পড়লেও দিনের বেলা তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের ওপর থাকছে। ফলে দিনের বেলা বেশ গরম লাগে। কিন্তু রাতের বেলা তাপমাত্রা ক্রমেই কমছে। বর্তমানে রাতের তাপমাত্রা ২১/২২ ডিগ্রি সেলসিয়াস থাকছে। তাপমাত্রা হ্রাস পাওয়ায় এ সময়টায় ঠান্ডা অনুভূত হচ্ছে।

jagonews24

তিনি জানান, সাধারণত তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে শীত পড়েছে বলা ধরা হয়। বর্তমানে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় রাতের তাপমাত্রা ১৫/১৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। তবে রাজধানী ঢাকায় মধ্য নভেম্বরের আগে ঢাকায় শীত পড়বে না।

রাজধানীতে এখনও শীত না পড়লেও ভোরে শ্রমজীবী মানুষদের অনেককে চাদর ও শাল গায়ে দিতে দেখা গেছে।

এমইউ/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।